• রাঙামাটি

  •  বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

বিনোদন

কমনওয়েলথ ছোট গল্প পুরস্কারে মনোনীত বাংলাদেশি বংশোদ্ভূত লেখক

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১৬:৩৩, ২৬ এপ্রিল ২০২২

কমনওয়েলথ ছোট গল্প পুরস্কারে মনোনীত বাংলাদেশি বংশোদ্ভূত লেখক

কমনওয়েলথ ছোট গল্প পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লেখক সাগুফতা শারমীন তানিয়া। তার গল্প ‘হোয়াট মেন লিভ বাই’ কমনওয়েলথ লেখক সংস্থা কর্তৃপক্ষ মনোনীত করেছে বলে সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

সাগুফতা শারমীন একমাত্র বাংলাদেশি লেখক, এ বছর যার গল্প পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

কমনওয়েলথভুক্ত দেশ থেকে এই বছর ৬ হাজার ৭শত’র ও বেশি গল্প জমা পরেছিল। চলতি মাসে ৫টি অঞ্চলের অঞ্চলভিত্তিক বিজয়ীদের নাম ঘোষিত হবে এবং জুন মাসে ঘোষিত হবে চূড়ান্ত বিজয়ীর নাম।

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য এর আগে সাগুফতা বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার (২০১৮) পেয়েছেন। বিবিসি শর্ট স্টোরি পুরষ্কার ২০২১- এর জন্য তার ছোট গল্প ‘সিন্সেরলি ইয়োরস’ দীর্ঘ তালিকাভুক্ত ছিল। চলতি বছর কমনওয়েলথ লেখক সংস্থায় তাঁর লেখা মনোনীত হয়েছে।

সাগুফতা শারমীন বুয়েট থেকে লেখাপড়া শেষ করে দীর্ঘদিন ধরে লন্ডনে বসবাস করছেন। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই তিনি দক্ষতার সাথে লেখালেখি করছেন। সাগুফতা, ইতোমধ্যে গল্প বলায় তাঁর নিজস্ব একটা ধরণ তৈরি করেছেন যা তাঁকে অন্যদের থেকে খুব সহজেই আলাদা করা যায়।

এদিকে সাগুফতা শারমীনের লেখা- ওয়াসাফিরি, এশিয়া লিটারারি রিভিউ, সিটি প্রেস এবং স্পিকিং ভলিউম অ্যান্থোলজিতে প্রকাশিত হয়েছে। 

মন্তব্য করুন: