রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৮:৪৩, ৩ ফেব্রুয়ারি ২০২৩

কাপ্তাইয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভার্য্যাতলী মৌজার নান্দনিক পরিবেশনা

কাপ্তাইয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভার্য্যাতলী মৌজার নান্দনিক পরিবেশনা
পাংখোয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী শিকারী নৃত্য পরিবেশন করেছেন পাংখোয়া শিল্পীরা। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্যকে  তুলে ধরার লক্ষ্যে শুক্রবার (৩ ফেব্রুয়ারী) বিকালে কাপ্তাই উপজেলা ওয়াগ্গাছড়া রিভারভিউ পার্ক এন্ড পিকনিক স্পটের সাংস্কৃতিক মঞ্চে সাংস্কৃতিক উৎসব"এর চতুর্থপর্ব অনুষ্ঠিত হলো ১১৯ নং ভার্য্যাতলী মৌজার নান্দনিক পরিবেশনা। 

কাপ্তাই ব্যাটালিয়ন (৪১ বিজিবি) এই সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে। 

এইদিন ভার্য্যাতলী মৌজায় বসবাসরত পাংখোয়া সম্প্রদায়ের শিল্পীরা তাদের ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত হয়ে পাংখোয়া সম্প্রদায়ের জীবনধারা, তাদের ঐতিহ্যবাহী বাঁশ নৃত্য, শিকারী নৃত্য, পাংখোয়া গান সহ বিভিন্ন ঐতিহ্য পরিবেশন করে। এ সময় তুমুল করতালিতে পার্কে আগত দর্শকরা এই অনুষ্ঠান উপভোগ করেন।

কাপ্তাই ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির আহমেদ, এএসসি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই অনুষ্ঠান উপভোগ করেন। এ সময় কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মফিজুল হক, সদ্য বিদায়ী ইউএনও মুনতাসির জাহান, ভার্য্যাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা, নারানগিরি মৌজার হেডম্যান উবাথোয়াই চৌধুরীসহ বিভিন্ন মৌজার হেডম্যান, কার্বারী, মহিলা ও পুরুষ এবং বিজিবির পদস্থ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত থেকে এই নান্দনিক পরিবেশনা উপভোগ করেন। 

বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির আহমেদ এএসসি জানান, ব্যাটালিয়নের অধীন ৬টি মৌজায় বসবাসরত ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে তুলে ধরার জন্য এবং তাদের শিল্পীদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করার জন্য আমাদের এই আয়োজন। 

প্রসঙ্গত, কাপ্তাই বিজিবির আয়োজনে এই সাংস্কৃতিক উৎসব গত ১৩ জানুয়ারী উদ্বোধন করা হয়। ওইদিন ওয়াগ্গা মৌজার তঞ্চঙ্গ্যা শিল্পীরা তাদের পরিবেশনা করেন। এছাড়া গত ২০ জানুয়ারী রাইখালী মৌজা এবং ২১ জানুয়ারী নারানগিরি মৌজার শিল্পীরা তাদের পরিবেশনা পরিবেশন করেন। এছাড়া আগামী ৪ ফেব্রুয়ারী চিৎমরম মৌজা এবং ১০ ফেব্রুয়ারী পেকুয়া মৌজার শিল্পীরা তাদের পরিবেশনা পরিবেশন করবেন।

জনপ্রিয়