রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫০, ১ অক্টোবর ২০২১

মেঘনা নদী থেকে প্রতিদিন ৫০ কোটি লিটার বিশুদ্ধ পানি যাবে রাজধানীতে

মেঘনা নদী থেকে প্রতিদিন ৫০ কোটি লিটার বিশুদ্ধ পানি যাবে রাজধানীতে

ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকায় প্রতিদিন ৫০ কোটি লিটার পানি যাবে। এ পানি শোধনাগারে বিশুদ্ধ করে ঢাকাবাসীর ব্যবহারে কাজে লাগানো হবে।

বৃহস্পতিবার দুপুরে আড়াইহাজারে বিশনন্দী এলাকায় ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এ মন্তব্য করেন। এ দিন এলজিআরডিমন্ত্রী ফ্রান্সের রাষ্ট্রদূত জেন মারিন স্কিও, জার্মানির রাষ্ট্রদূত এসিম টোস্টার ও ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রুপ পিটারর্সেন ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুকে সাথে নিয়ে প্রকল্পটি পরিদর্শনে যান। 

পরিদর্শনে আসা মন্ত্রী ও তিন দেশের রাষ্ট্রদূতসহ অতিথিদের উদ্দেশে এ প্রকল্পটির বিভিন্ন দিক তুলে ধরেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান। তিনি পরিদর্শনে আসার জন্য অতিথিদের ওয়াসার পক্ষ হতে ধন্যবাদ জানান।

ঢাক ওয়াসা এ প্রকল্পটি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত। ওয়াসা সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরীর পানি সরবরাহ পরিস্থিতি উন্নয়নসহ পরিবেশবান্ধব ও টেকসই ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার অন্তর্গত মেঘনা নদী হতে পানি উত্তোলন করে রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসার নিজস্ব জায়গায় প্রথম ফেইজে দৈনিক ৫ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন পানি শোধনাগার নির্মাণ করা। পরিশোধিত পানি ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনের মাধ্যমে ঢাকা মহানগরীর উত্তর পশ্চিমাংশে প্রেশারাইজড সিস্টেমে পানি সরবরাহ করা।

মন্ত্রী বলেন, এ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এ প্রকল্পে অর্থায়ন করছে।

অর্থায়নকৃত তিনটি দেশের রাষ্ট্রদূতদের এ প্রকল্পের বিভিন্ন স্থাপনা ও কাজের অগ্রগতি ঘুরিয়ে দেখায় ওয়াসা কর্তৃপক্ষ। মন্ত্রী তিন দেশের রাষ্ট্রদূতদের নিয়ে বিকালে একটি জাহাজযোগে মেঘনা নদীতে নৌ-ভ্রমণে মেঘনা ব্রিজ পর্যন্ত যান।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ