রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

প্রকাশিত: ১০:৩২, ১০ নভেম্বর ২০২১

আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস

আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস

আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস। ছবি সংগৃহীত


১০ নভেম্বর, আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস। প্রতি বছর এই দিনে বিশ্বব্যাপী শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস হিসাবে চিহ্নিত করা হয়। দিবসটির লক্ষ্য আমাদের দৈনন্দিন জীবনে বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

দিবসটির উদ্দেশ্য হলো বিজ্ঞানের নতুন বিকাশ এবং তাদের বিকাশকারীদের সম্পর্কে স্থানীয়দের সচেতন রাখা, আমরা বিজ্ঞানীদের বলি। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসও বিজ্ঞানীদের ভূমিকাকে তুলে ধরে, যারা বিজ্ঞানের শিকড়কে প্রসারিত করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দ্বারা দিবসটি ঘোষণা করা হয় জাতিসংঘের শিক্ষামূলক, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউএনইএসসিও) ২০০১ সালে এবং ইউএনইএসসিও-এর পৃষ্ঠপোষকতায়, শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস ১০ নভেম্বর ২০০২ সালে প্রথম পালিত হয়। প্রতি বছর, এই দিনে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির জন্য ইউনেস্কো বিভিন্ন অনুষ্ঠান, অনুষ্ঠান, কনসার্টের আয়োজন করে। আমাদের জীবনে বিজ্ঞানের গুরুত্ব।

আমরা সবাই জানি, জলবায়ু-পরিবর্তন পৃথিবীতে আমাদের অস্তিত্বের জন্য সবচেয়ে বড় হুমকি, তাই এই বছরের (২০২১) শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসের থিম হবে 'জলবায়ু-প্রস্তুত সম্প্রদায় গড়ে তোলা', যার লক্ষ্য একটি উপায় খুঁজে বের করা। বিজ্ঞান ব্যবহার করে এই সমস্যার সমাধান করুন।

বিজ্ঞানের অনেক দিক রয়েছে এবং এটি আমাদের উপর নির্ভর করে যে আমরা এটিকে আমাদের জীবনে উন্নয়ন, শান্তি এবং বৃদ্ধি আনতে ব্যবহার করি। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসে আন্তরিক শুভেচ্ছা।
কেবল দুটি জিনিসই অসীম, মহাবিশ্ব এবং মানুষের বোকামি এবং আমি পূর্বের সম্পর্কে নিশ্চিত নেই। (আলবার্ট আইনস্টাইন)

বিজ্ঞান, আমার বালক, ভুলগুলো নিয়ে গঠিত, তবে এগুলো ভুল যা এগুলো করা কার্যকর, কারণ তারা অল্প অল্প করে সত্যের দিকে পরিচালিত করে। (জুল ভার্ন)

সেরা বিজ্ঞানী অভিজ্ঞতার জন্য উন্মুক্ত এবং রোম্যান্স দিয়ে শুরু করেন, এমন কোনো ধারণা যে কোনো কিছুই সম্ভব। (রে ব্র্যাডবেরি)

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়