আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু জেএসএস (সন্তু)’র সামরিক কমান্ডার আবিষ্কার চাকমাকে গুলি করে হত্যা
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২২৭

সুস্থ

২৮০

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩০, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২১  

আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস। ছবি সংগৃহীত


১০ নভেম্বর, আজ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস। প্রতি বছর এই দিনে বিশ্বব্যাপী শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস হিসাবে চিহ্নিত করা হয়। দিবসটির লক্ষ্য আমাদের দৈনন্দিন জীবনে বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

দিবসটির উদ্দেশ্য হলো বিজ্ঞানের নতুন বিকাশ এবং তাদের বিকাশকারীদের সম্পর্কে স্থানীয়দের সচেতন রাখা, আমরা বিজ্ঞানীদের বলি। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসও বিজ্ঞানীদের ভূমিকাকে তুলে ধরে, যারা বিজ্ঞানের শিকড়কে প্রসারিত করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দ্বারা দিবসটি ঘোষণা করা হয় জাতিসংঘের শিক্ষামূলক, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউএনইএসসিও) ২০০১ সালে এবং ইউএনইএসসিও-এর পৃষ্ঠপোষকতায়, শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস ১০ নভেম্বর ২০০২ সালে প্রথম পালিত হয়। প্রতি বছর, এই দিনে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির জন্য ইউনেস্কো বিভিন্ন অনুষ্ঠান, অনুষ্ঠান, কনসার্টের আয়োজন করে। আমাদের জীবনে বিজ্ঞানের গুরুত্ব।

আমরা সবাই জানি, জলবায়ু-পরিবর্তন পৃথিবীতে আমাদের অস্তিত্বের জন্য সবচেয়ে বড় হুমকি, তাই এই বছরের (২০২১) শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসের থিম হবে 'জলবায়ু-প্রস্তুত সম্প্রদায় গড়ে তোলা', যার লক্ষ্য একটি উপায় খুঁজে বের করা। বিজ্ঞান ব্যবহার করে এই সমস্যার সমাধান করুন।

বিজ্ঞানের অনেক দিক রয়েছে এবং এটি আমাদের উপর নির্ভর করে যে আমরা এটিকে আমাদের জীবনে উন্নয়ন, শান্তি এবং বৃদ্ধি আনতে ব্যবহার করি। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসে আন্তরিক শুভেচ্ছা।
কেবল দুটি জিনিসই অসীম, মহাবিশ্ব এবং মানুষের বোকামি এবং আমি পূর্বের সম্পর্কে নিশ্চিত নেই। (আলবার্ট আইনস্টাইন)

বিজ্ঞান, আমার বালক, ভুলগুলো নিয়ে গঠিত, তবে এগুলো ভুল যা এগুলো করা কার্যকর, কারণ তারা অল্প অল্প করে সত্যের দিকে পরিচালিত করে। (জুল ভার্ন)

সেরা বিজ্ঞানী অভিজ্ঞতার জন্য উন্মুক্ত এবং রোম্যান্স দিয়ে শুরু করেন, এমন কোনো ধারণা যে কোনো কিছুই সম্ভব। (রে ব্র্যাডবেরি)

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি