আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু জেএসএস (সন্তু)’র সামরিক কমান্ডার আবিষ্কার চাকমাকে গুলি করে হত্যা
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৩ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২২৭

সুস্থ

২৮০

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩০, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

কিছু মজার ঘটনা যা হয়তো আপনি জানতেন না

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

কিছু মজার ঘটনা যা আপনার অজানা। ছবি: সংগৃহীত


আমাদের চারপাশে এমন কিছু ঘটনা ঘটে থাকে যা আমাদের অনেকের কাছেই অজানা। তবে সেসব ঘটনা খুবই অদ্ভুত ও মজার হয়ে থাকে। আজ আপনাদের জন্য তেমনই কিছু মজার ঘটনা তুলে ধরা হলো, যা হয়তো আপনার অজানা।

৫৪০ খ্রিস্টাব্দে আন্তিয়ক শহর ধ্বংস করার পরে পারস্যের সম্রাট প্রথম খসরু আরেকটি শহর নির্মাণ করেন। সেই শহররের নামকরণ করেন, "Weh Antiok Khosrow". বাংলায় এর অর্থ হলো, 'খসরু আন্তিয়কের চেয়ে সুন্দর এই শহরটি বানিয়েছেন'। তিনি আন্তিয়কের অধিবাসীদেরকেও নতুন এই শহরে নিয়ে আসেন।

১৯০৪ সালে সেইন্ট লুইয়ে অনুষ্ঠিত অলিম্পিকসেরর ম্যারাথন ছিলো ঘটনাবহুল। প্রথম হওয়া ব্যক্তি রেসটি শেষ করেছিলেন গাড়িতে বসে, দ্বিতীয়স্থান অধিকারকারী ব্যক্তি ঈদুর মারা বিষ খেয়ে মরতে বসেছিলেন আর চতুর্থ স্থান লাভকারী ব্যক্তি রেসের মাঝখানেই রাস্তার পাশে ঘুমিয়ে পড়েছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর রাজকীয় নৌবাহিনীতে একটি প্রশিক্ষিত বিড়াল ছিলো। বিড়ালটি তার কর্মজীবনে ৩ বার ডুবন্ত জাহাজ থেকেও প্রাণে বেঁচে যায়। অস্কার নামের ওই বিড়ালটিকে এরপর থেকে "Unsinkable Sam" বলেই ডাকা হতো।

চেঙ্গিস খানের এক উত্তরসূরী খুতুলুনের দাবী ছিলো, যে তাকে বিয়ে করতে চায়, তাকে অবশ্যই মল্লযুদ্ধে তাকে হারাতে হবে। আজীবন অপরাজেয় ছিলেন তিনি। তিনি যুদ্ধের বাজি হিসেবে ঘোড়া দাবি করতেন। জানা যায়, তার আস্তাবলে এরকম প্রায় ১০ হাজার ঘোড়া ছিলো।

পোল্যান্ডের সেনাবাহিনী তাদের সৈন্য হিসেবে একটি ভাল্লুককে অন্তর্ভুক্ত করেছিলো। ভাল্লুকটির মাকে শিকারিরা হত্যা করেছিলো। ওজটেক নামের ওই ভাল্লুকটিকে প্রাইভেট সেনা হিসেবে নিযুক্ত করা হয়।

জেসোপ নামের একজন স্টুয়ার্ডেস ১৯১২ সালে ডুবে যাওয়া টাইটানিক থেকে বেঁচে ফেরেন। এমনকি, টাইটানিকের সঙ্গে থাকা দুইটি ছোট জাহাজ থেকেও ডুবতে ডুবতে প্রাণে বেঁচে যান ওই নারী।

১৮০০ সালে রবার্ড় লিস্টন নামে একজন চিকিৎসক একজন রোগীকে বাঁচাতে গিয়ে ৩ জনকে হত্যা করেন বসেন। মেডিক্যাল অপারেশন চলাকালে অপরিষ্কার ছুরির জন্যা রোগীর মৃত্যু হয়। সেই একই ছুরিতে তার সহকারী নার্সের হাতের দুই আঙ্গুল কেটে ফেলেন তিনি। পরে গ্যাংগ্রিনে মৃত্যু হয় তার। আর তৃতীয় মৃত্যু ঘটে ওই ছুরিটাই ছিটকে গিয়ে একজন দর্শকের গায়ে পড়ায়। ওই দর্শক ছুরিটা তার গায়ের উপরে পড়তে দেখেই হার্ট এটাকে মৃত্যুবরণ করেন।

আর্নেস্ট হেমিংওয়ের ছোট ভাই লিচেস্টার হেমিংওয়ে জ্যামাইকার কাছে আন্তর্জাতিক সমূদ্ররেখায় বাঁশের ভেলায় নিজের একটি দেশ খুলে বসেন। তিমি এটির নামকরণ করেন "নিউ আটলান্টিস"।

পেপসি কোম্পানীর নির্মাতা প্রতিষ্ঠান একসময় বিশ্বের ষষ্ঠ বৃহত্তম সেনাবাহিনীর মালিক ছিলো।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি