রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫৩, ৩০ সেপ্টেম্বর ২০১৯

রং ফর্সাকারী ক্রিমে হবে ক্যান্সার, সতর্কতা জারি

রং ফর্সাকারী ক্রিমে হবে ক্যান্সার, সতর্কতা জারি

ফাইল ছবি


সৌন্দর্য বৃদ্ধিতে পৃথিবী জুড়ে রং ফর্সাকারী ক্রিমের ব্যবহার দিন দিন বাড়ছে। এবার এসব ক্রিম ব্যবহারে সতকর্তা জারি করা হয়েছে। ওই সতর্কবার্তায় যেকোনো মূল্যে এ ধরনের পণ্য ব্যবহার করা থেকে সবাইকে বিরত থাকার কথা বলা হয়েছে। খবর- বিবিসি।

যুক্তরাজ্যের স্থানীয় সরকার সংগঠন (এলজিএ) এই সতর্কবার্তা জারি করেছে। তারা বলছে, রং ফর্সাকারী ক্রিমে যেসব উপাদান রয়েছে তা ত্বকের উপরিভাগের একটি স্তরকে ধ্বংস করে দেয়। 

সম্প্রতি যুক্তরাজ্যের বাণিজ্য মান নিয়ন্ত্রণ কর্মকর্তারা রং ফর্সাকারী কিছু পণ্য উদ্ধার করে। এসব পণ্য পরীক্ষ-নিরীক্ষা করার পর এই হুঁশিয়ারি দেয়া হয়।

এতে বলা হয়, অনেক পণ্যে ক্ষতিকর রাসায়নিক উপাদান হাইড্রোকুইনোন থাকে। এছাড়াও অনেক ক্রিমে মার্কারি বা পারদ থাকে। হাইড্রোকুইনোন এমন এক রাসায়নিক যা জৈবিক রং পরিবর্তনের এক ধরনের উপাদান বা পেইন্ট স্ট্রিপার। এই রাসায়নিক মানুষের ত্বকের একটি স্তরকে অপসারণ করে দিতে সক্ষম।

এর ফলে ত্বকের ক্যান্সার, যকৃত এবং কিডনির মারাত্মক ঝুঁকি তৈরি হয়। পারদ থেকেও একই ধরনের প্রাণঘাতী স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা থাকে।

এলজিএ বলছে, কিছু খুচরা ব্যবসায়ী, অনলাইন এবং বাজারের কিছু দোকানীসহ এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা এ ধরনের পণ্য বিক্রি করছে। এসব পণ্যে বিক্রেতারা সব সময় সঠিক মাত্রা উল্লেখ করে না। এতে ভোক্তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়েন। 

এই নিষেধাজ্ঞার ফলে চিকিৎসকের অনুমোদন ছাড়া হাইড্রোকুইনোন, স্টেরিয়ড বা পারদ রয়েছে এমন ক্রিম মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে যুক্তরাজ্যে নিষিদ্ধ করা হয়েছে।

এলজিএর নিরাপদ ও শক্তিশালী কমিউনিটি বোর্ডের চেয়ারম্যান সিমন ব্ল্যাকবার্ন বলেন, নিষিদ্ধ পণ্যসমৃদ্ধ ত্বকের ক্রিম খুবই বিপজ্জনক এবং এগুলো স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। এমনকি মৃত্যুও হতে পরে। তাই এগুলোকে যেকোনো মূল্যে এড়িয়ে চলা উচিত। 

এছাড়া ব্রিটিশ স্কিন ফাউন্ডেশনের মুখপাত্র লিসা বিকারস্টাফে বলেন, এসব রং ফর্সাকারী কসমেটিকসের উপাদান মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়