আলোকিত রাঙামাটি
  • সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

৯৮০

সুস্থ

১৩১২

মৃত্যু

২১

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১০

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৪ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪১৫৪, মোট সুস্থ- ৪০২৩, মোট মৃত্যু ৩৩ জন।

ইমিউনিটি বাড়াবে চার পুষ্টিকর পানীয়

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২১  

সবুজ স্মুদি। ছবি: সংগৃহীত


সুস্থ থাকার জন্য দেহে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। বিশেষ করে এই করোনাকালে ইমিউনিটি বাড়ানোর গুরুত্ব অনেক বেশি। কারণ করোনাভাইরাস তাদেরইবেশি ক্ষতি করছে যাদের ইমিউনিটি কম।

তাইতো এ সময়ে ইমিউনিটি বৃদ্ধিকারক খাবার বেশি বেশি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়া ইমিউনিটি ভালো থাকলে বিভিন্ন রোগ থেকেও রেহাই পাওয়া সম্ভব।

আপনার দৈনন্দিন জীবনে খুব সহজ কিছু ব্যবস্থা গ্রহণ ও খাদ্য বাছাই করেই বৃদ্ধি করতে পারেন ইমিউনিটি। এমনকি আপনার প্রতিদিনের নিয়মিত রুটিনে থাকা পানীয় বাছাই করেও সেটি কাজে লাগাতে পারেন আপনার ইমিউনিটি বৃদ্ধিকারক হিসেবে। চলুন তবে এমন চারটি পানীয় সম্পর্কে জেনে নেয়া যাক যা ইমিউনিটি বাড়াতে সহায়ক-  

সবুজ স্মুদি

কিছু স্বাস্থ্যকর ও সুস্বাদু উপাদান ব্লেন্ড করে বানিয়ে ফেলতে পারেন ইমিউনিটি বুস্টার স্মুদি। এর জন্য পালং শাক, কাঁচা আম বা আনারস, লেবুর রস, আদা এবং বাদামের দুধ বা দই মিশিয়ে ব্লেন্ড করে বানিয়ে ফেলতে পারেন একটি সুস্বাদু ও ইমিউনিটি বুস্টার স্মুদি।

মধু-লেবুর পানি

ইমিউনিটি বৃদ্ধি, গলাব্যথা, কাশি সমস্যা দূর করতে ওবং শ্বাসযন্ত্রকে হাইড্রেড রাখতে অনেক উপকারী মধু লেবুর পানি। আর এটির সবচেয়ে বেশি উপকার পেতে পানিতে আদা, দারচিনি, লবঙ্গ, এক চামচ পুদিনা রস এবং লেবুর রস মিশিয়ে ফুটিয়ে নিন। পরে এতে মধু মিশিয়ে গরম গরম পান করুন।

হলুদ চা

হলুদে রয়েছে কারকিউমিন নামের এক যৌগ। আর এটি ইমিউন সিস্টেমকে নিয়ন্ত্রিত করে এবং এর শক্তিশালী প্রদাহবিরোধী বৈশিষ্ট্য ব্যথা কমাতেও অনেক ভালো কাজ করে। আর হলুদ চায়ের সঙ্গে লেবু ও মধু মিশিয়ে নিয়ে বাড়িয়ে ফেলতে পারেন স্বাদ।

মশলা চা

খুব সহজ কয়েকটা মশলা ব্যবহার করেই বানিয়ে ফেলতে পারেন ইমিউনিটি বুস্টার মশলা চা। এর জন্য আদা, দারচিনি, গোলমরিচ, লবঙ্গ, এলাচ এবং তুলসি পাতা দিয়ে পানি ফুটিয়ে নিন। পরে সেই পানিতে চা পাতা মিশিয়ে বানিয়ে ফেলুন আপনার বুস্টার চা। এটির উপাদানগুলো মাইক্রোবিয়াল, প্রদাহবিরোধী এবং সংক্রমণ প্রতিরোধী।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি