আলোকিত রাঙামাটি
  • সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

৯৮০

সুস্থ

১৩১২

মৃত্যু

২১

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১০

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৪ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪১৫৪, মোট সুস্থ- ৪০২৩, মোট মৃত্যু ৩৩ জন।

দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক যে পাঁচটি খাবার

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

দৃষ্টিশক্তি বাড়াতে যা করবেন। ছবি: সংগৃহীত


আমাদের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে চোখ। মূল্যবান এই অঙ্গটি ছাড়া জীবন কাটানো খুবই কষ্টকর। তাইতো চোখের প্রতি হতে হবে অনেক বেশি যত্নবান। নইলে অকালেই হারাতে পারেন আপনার দৃষ্টিশক্তি।

নিশ্চয়ই জানেন, বর্তমানে দৃষ্টিশক্তি কমে যাওয়া খুবই সাধারণ একটি সমস্যা। অতিরিক্ত টিভি, মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি ব্যবহারের কারণে অল্প বয়সেই চোখে কম দেখতে শুরু করেন অনেকেই। তাছাড়া বয়স বেড়ে যাওয়া, অপুষ্টি ইত্যাদি কারণেও আমাদের দৃষ্টিশক্তি কমে যায়। এর ফলে বেশিরভাগ মানুষই এখন চোখে চশমা ব্যবহার করছেন।

দৃষ্টিশক্তি ভালো রাখতে অনেক বেশি সচেতন হওয়া জরুরি। এজন্য চোখের যত্নে খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কিছু খাবারের পরামর্শ দেওয়া হয়েছে, চলুন জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত-

ডাল

ডাল প্রোটিনের দারুণ উৎস। ডালে থাকা বায়োফ্ল্যাভোনয়েডস ও জিঙ্ক দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে। তাই খাদ্যতালিকায় ডাল রাখুন।

গাজর

ভিটামিন এ দৃষ্টিশক্তি ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাজর ভিটামিন এ ও বিটা ক্যারোটিনের দারুণ উৎস, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। দৃষ্টিশক্তি বাড়াতে খাদ্যতালিকায় গাজর রাখুন।

মাছ

মাছ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকর। এটি রেটিনা ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া চোখ শুষ্ক হওয়া থেকে রক্ষা করে। তাই খাদ্যতালিকায় সামুদ্রিক মাছ রাখুন।

ডিম

চোখের জন্য ডিম অত্যন্ত উপকারী। ডিমে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন, যা চোখের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডিমের কুসুমে থাকা ভিটামিন এ, লুটেইন ও জিঙ্ক দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

বাদাম

দৃষ্টিশক্তির মান বাড়াতে বাদাম ও বীজ অত্যন্ত উপকারী। বাদাম ও বীজে ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোকেমিক্যাল থাকে, যা চোখের জন্য খুবই ভালো। পেস্তা, আমন্ড, আখরোট, চিয়া সিড, তিলের বীজ, চিনাবাদাম খাদ্যতালিকায় যুক্ত করুন।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি