আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
ইউপিডিএফ’র আস্তানায় যৌথবাহিনীর অভিযান: অস্ত্র ও গােলাবারুদ উদ্ধার
  • শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

  • || ২১ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২৩৯

সুস্থ

২৭৭

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে করোনায় আক্রান্ত নাই। মোট আক্রান্ত- ৪২২৭, মোট সুস্থ- ৪১৯২, মোট মৃত্যু ৩৪ জন।

টানা হেঁচকি উঠছে, বড় কোনো রোগের পূর্বাভাস নয় তো?

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

টানা হেঁচকি ওঠা ভয়ের কারণ। ছবি: সংগৃহীত


হেঁচকি ওঠা খুবই সাধারণ একটি সমস্যা। যা যেকোনো সময়ই হতে পারে।  মূলত দ্রুত খেতে চেষ্টা করলে, অনেক গরম ও মশলাদার খাবার খেলে, গরম খাবারের সঙ্গে খুব ঠাণ্ডা পানি বা পানীয় পান করতে শুরু করলে, অনেকক্ষণ ধরে হাসলে বা কাঁদলে হেঁচকি উঠতে পারে। তবে খেতে গেলে অনেকেরই এই সমস্যাটা বেশি হয়ে থাকে। কারো কারো আবার প্রতিদিনই কোনো না কোনো সময়ে হেঁচকি ওঠে। তবে তা খুব কম সময়ই স্থায়ী হয়। এই হেঁচকি অল্প সময়ের মধ্যে বন্ধ হয়ে যায়।

যদিও বিজ্ঞানীদের কাছে হেঁচকি কেন হয় তা এখনো খুব স্পষ্ট নয়। তবে ধারণা করা হয়, আমাদের বুক আর পেটের মাঝখানে মাংসপেশি দিয়ে তৈরি একটি পার্টিশন আছে যা একটি নির্দিষ্ট ছন্দে সংকোচিত ও প্রসারিত হয়, একে ডায়াফ্রাম বলে। যখন কোনো কারণে এই স্বাভাবিক ছন্দ হরিয়ে ডায়াফ্রাম হঠাৎ বেশি সংকোচিত-প্রসারিত হয়, তখনই হেঁচকি উঠে।

তবে এই হেঁচকি যদি অনবরত হতে থাকে তবে অবশ্যই চিন্তার বিষয়। কারণ এই হেঁচকি বড় কোনো অসুখের পূর্বাভাস হতে পারে। তাই কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন চলুন জেনে নেয়া যাক- 

কেন হেঁচকি ওঠে?

>> খুব বেশি পরিমাণে খাবার খাওয়া

>> অত্যন্ত দ্রুত খাওয়া

>> উত্তেজনা, ভয় বা উদ্বেগ

>> অতিরিক্ত মদ্যপান

>> মানসিক চাপ

>> হঠাৎ পরিবেশের তাপমাত্রার বদল

>> ইসোফেগাসে অস্বস্তি

হেঁচকি বন্ধ করার অনেক ঘরোয়া টোটকা রয়েছে। কেউ বেশি করে পানি পান করেন, কেউ বা শ্বাস বন্ধ করে রাখেন। কিন্তু কখনো কখনো এই হেঁচকি বড় কোনো রোগের পূর্বাভাস হতে পারে। কোন কোন লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে চলুন জেনে নেয়া যাক- 

>> হেঁচকির ওঠার সময়ে হাত পায়ে জোর পাচ্ছেন না? স্নায়ুর সমস্যায় এমন হতে পারে।

>> আবার মস্তিষ্কের কিছু রোগ যেমন- টিউমার বা ফোড়ার কারণে হেঁচকি উঠতে পারে।

>> তাছাড়াও পেটের কিছু রোগ যেমন- অগ্ন্যাশয়ে প্রদাহ, হেপাটাইটিস ইত্যাদিও হেঁচকির কারণ হতে পারে।

>> উদ্বেগ, কিডনির রোগ, শরীরে লবণের ভারসাম্যহীনতা, অতিরিক্ত অ্যালকোহল পান, ফুসফুসের সংক্রমণ বা নিউমোনিয়ায় হেঁচকি উঠতে পারে।

>> হেঁচকির পর থেকেই কি গলার স্বর বদলে গিয়েছে? গলা এবং শ্বাসযন্ত্রের অন্য সমস্যার কারণে এমন হতে পারে। এটিও অবহেলা করা যাবে না।

>> হেঁচকি ওঠা থামছেই না। কয়েক ঘণ্টা ধরে হেঁচকি উঠেই চলেছে। এমন হলে বুঝতে হবে, এটি স্বাভাবিক হেঁচকি নয়। এর পেছনে রয়েছে অন্য কোনো কারণ।

>> হেঁচকি ওঠার পর থেকেই কথা বলতে সমস্যা হচ্ছে? তার সঙ্গে খাবার গিলতেও অসুবিধা হচ্ছে? ভালো করে দেখতে পাচ্ছেন না? হৃদরোগের কারণে হেঁচকির সঙ্গে এই ধরনের সমস্যা দেখা যায়।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি