আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটিতে ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে দুই গ্রুপের মধ্যে হাতাহাতি
  • রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

০৪ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১৭৬

সুস্থ

১৬২

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩৩, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

বহু গুণে ভরপুর অড়বরই

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১  

অড়বরই। ছবি: সংগৃহীত


ফলসা, নলতা, লেবইর, লবণী, ফরফরি, নইল, নোয়েল, নোয়াল, রয়েল, নোয়ার, রুয়াল, রুয়াইল, হরফল, হরিফল, ওরবরই, আলবরই, অরবরি, লিওরি ও লিয়রি নামে পরিচিত ছোট্ট এই ফলটি। তবে সাধারণের কাছে পরিচিত নাম অড়বরই।  

ইংরেজিতে এই ফলের নাম Otaheite gooseberry অথবা Star gooseberry। বৈজ্ঞানিক নাম Phyllanthus acidus। ফলটির ব্যাস ০.৫ থেকে ১ সেমি পর্যন্ত হতে পারে। হালকা হলুদ রঙের এই ফল এর ত্বক খাঁজ কাটা থাকে। বিভিন্ন দেশে অড়বরই গাছ লাগানো হয় সৌন্দর্য বৃক্ষ হিসেবে।

অড়বরইয়ে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস। লবণ দিয়ে, ডালে দিয়েও - নানা উপায়ে খাওয়া যায় এই ফল। তৈরি করা যায় মুখরোচক আচার।

আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে অড়বরইয়ে ব্যবহার বহুমাত্রিক। আয়ুর্বেদিক মতে, অনেক গুণে গুণান্বিত এই ফলের রস যকৃৎ, পেটের পীড়া, হাঁপানি, কাশি, বহুমূত্র, অজীর্ণ ও জ্বর নিরাময়ে বিশেষ উপকারী।

অড়বরই প্রস্রাব বাড়িয়ে শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হৃদ্যন্ত্র ভালো রাখে। হাড় শক্ত করে। ওজন কমায়, হজমে সহায়তা করে। ঠাণ্ডা ও কাশি কমায়। ক্ষুধা বাড়ায়, বার্ধক্য কমায়। অড়বরইর প্রধান রাসায়নিক পদার্থ হচ্ছে এস্করবিক অ্যাসিড, ফাইটোস্টেরল ও স্যাপনিন।

এই ফলে প্রচুর জলও থাকে ফলে বেশি তৃষ্ণার্ত থাকলে এটা খেলে কিছুটা তৃষ্ণা নিবারিত হবে। এর গাছের পাতা গনোরিয়া রোগ উপশমকারী হিসেবেও ব্যবহৃত হয়। তাছাড়া এই ফলের বীজেরও অনুরূপ রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি