রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫০, ২২ জানুয়ারি ২০২২

দাঁতের ব্যথা দূর করবে মরিচ, জানুন পদ্ধতি 

দাঁতের ব্যথা দূর করবে মরিচ, জানুন পদ্ধতি 

দাঁত ব্যথা। ছবি: সংগৃহীত


দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা যায় না, এই বাক্যটি আমাদের সবারই জানা। দাঁত আমদের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দেয়। তবে সঠিক যত্নের অভাবে দাঁত অনেক বড় যন্ত্রণার কারণও হয়ে দাঁড়ায়। দেখা যায়, দাঁতের ব্যথায় কম বেশি আমরা সবাই ভুগে থাকি। যা ভীষণ যন্ত্রণাদায়ক। বিশেষ করে ছোট ও বয়স্কদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।
হঠাৎ যদি দাঁতে ব্যথা শুরু হয়ে যায়, দিশেহারা হয়ে আমরা ওষুধের খোঁজ করি। কিন্তু কিছু ঘরোয়া উপায় জানা থাকলে কয়েক মিনিটের মধ্যেই দাঁত ব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক দাঁতের যন্ত্রণা থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলো-

>> এক টুকরো পেঁয়াজ কেটে দাঁতের ফাঁকে দিয়ে রাখুন, এতে নিশ্চয়ই উপকার পাবেন।

>> এক কোয়া রসুন থেঁতো করে বা তাতে একটু লবণ মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন, উপকার পাবেন।

>> যখন দাঁতে ব্যথা হবে তখন যে দাঁতটি ব্যথা তার ওপরে একটি লবঙ্গ উল্টো দিক দিয়ে চেপে ধরে থাকুন। অথবা দাঁতে লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন। এর ফলে ব্যথা থেকে সাময়িক মুক্তি পাবেন। তবে সাবধান, দু ফোঁটার বেশি তেল ব্যবহার করবেন না।

>> লবণ এমন একটি উপাদান যা প্রত্যেক ঘরেই থাকে। দাঁতে ব্যথা হলে উষ্ণ গরম পানিতে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন। এতে দাঁতের ব্যথা কমবে আর মুখে থাকা জীবাণু নাশ হবে। এর সঙ্গে মাড়িতে রক্ত চলাচল হবে, ফলে মাড়ির ব্যথাও কমে আসবে।

>> অবাক হলেও সত্যি যে দাঁতের ব্যথা থেকে মুক্তি দেবে মরিচ। শুকনো মরিচ বা কাঁচা মরিচের পেস্ট তৈরি করে ব্যথা দাঁতের উপর দিয়ে রাখুন। মরিচে থাকা ক্যালসিয়াম ব্যথা কমিয়ে দেবে।

>> একটু তুলো পানিতে ভিজিয়ে রেখে তার ওপর কিছুটা বেকিং সোডা নিয়ে ব্যথা দাঁতের ওপর দিয়ে রাখুন। তারপর এক গ্লাস গরম পানিতে বেকিং সোডা নিয়ে কুলকুচি করুন, ব্যথা থেকে অবশ্যই উপশম মিলবে।

>> দাঁতে ব্যথা থেকে নিমিষে আরাম দেয় আদা। এক টুকরো আদা নিয়ে ব্যথা যুক্ত দাঁত দিয়ে চিবুতে থাকুন। যে দাঁতে ব্যথা তার ওপরে আর আশে পাশে আদার রস দিন। কিছুক্ষণ পর অবশ্যই ব্যথা থেকে আরাম পাবেন।