• রাঙামাটি

  •  মঙ্গলবার, জুলাই ৫, ২০২২

স্বাস্থ্য

পোড়া তেলের পুনর্ব‍্যবহার শরীরের যেসব মারাত্মক ক্ষতি করে

স্বাস্থ্য ডেস্কঃ-

 প্রকাশিত: ১৩:১৫, ২১ মে ২০২২

পোড়া তেলের পুনর্ব‍্যবহার শরীরের যেসব মারাত্মক ক্ষতি করে

সুস্থতার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। কিন্তু অস্বাস্থ‍্যকর জীবনযাপন, অনিয়িমত খাওয়াদাওয়ার অভ‍্যাস ছাড়াও রান্নার কয়েকটি পদ্ধতিগত ভুলের জন‍্য শরীরে জন্ম নেয় বিভিন্ন অসুখ। সুস্থ থাকলে শরীরচর্চা, সঠিক খাদ‍্যতালিকা মেনে চলার পাশাপাশি রান্না করার সময়ও কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

লুচি, মাছ বা অন‍্যান‍্য ভাজাভুজি করার সময় অনেক সময়ই কড়াইয়ে তেল থেকে যায়। তেলের আকাশছোঁয়া মূল‍্যবৃদ্ধির বাজারে সেই তেল ফেলে দিতেও বুক কাঁপে। ফলে সেই পোড়া তেল দিয়েই রান্না করেন অনেকে।

পোড়া তেলের পুনর্ব‍্যবহার আদৌ কতটা স্বাস্থ‍্যকর?

চিকিৎসকরা বলছেন, পোড়া তেল দিয়ে রান্না করা খাবার মোটেই স্বাস্থ্য উপকারী নয়। এতে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

পোড়া তেল দিয়ে রান্না করা খাবার শরীরে কী কী সমস্যা ডেকে আনতে পারে?

রক্তচাপ বৃদ্ধি করে

পোড়া তেলের রাসায়নিক গঠন সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়ে যায়। এতে থাকে ফ্যাটি অ্যাসিড। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বারেবারে পোড়া তেলে রান্না করা খাবার খাওয়ার অভ্যাসে অক্সিডেটিভ স্ট্রেস, মানসিক উদ্বেগ, বদহজমের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

অ্যাসিডিটি ও বদহজম

এক বার রান্না করা তেল দিয়ে রান্না করা খাবার অ্যাসিডিটি, বুকজ্বালা, পেটের গন্ডগোলের মতো স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বাইরের অনেক ভাজাভুজি মুখরোচক খাবার অনেক সময় এই ধরনের পোড়া তেল দিয়েই তৈরি হয়। তাই বাইরের খাবার খাওয়ার আগেও সচেতন হওয়া প্রয়োজন।

কোলেস্টেরলের মাত্রা বাড়ায়

পোড়া তেলে রান্না করা খাবার খেলে শরীরে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পায়। শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধি পেলে হৃদরোগের ঝুঁকি তৈরি হয়। হৃদযন্ত্র ভালো রাখতে পোড়া তেলে রান্না করা খাবার একেবারেই খাবেন না। অল্প তেলে তৈরি খাবার খান।

ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

রান্না করা তেল পুনরায় গরম করার ফলে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং অ্যালডিহাইডের মতো ক্ষতিকারক পদার্থের উপস্থিতি বেড়ে যায়। যা শরীরের প্রদাহ এমনকি ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

মন্তব্য করুন: