• রাঙামাটি

  •  রোববার, অক্টোবর ২, ২০২২

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন ঘরোয়া উপায়ে

স্বাস্থ্য ডেস্কঃ-

 প্রকাশিত: ১৪:৫৩, ১০ আগস্ট ২০২২

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন ঘরোয়া উপায়ে

ফাইল ছবি


ডায়াবেটিস বর্তমানে একটি মহামারির নাম। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক চাপের কারণে বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। তার হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো রোগের জন্ম হচ্ছে। রক্তে ইনসুলিন হরমোনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ।

তবে চিকিৎসকরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা। বদল আনতে হবে খাওয়া-দাওয়ায়। আর কী কী করণীয়?

>>> ডায়াবেটিসের সমস্যা থাকলে প্রতিদিন শরীরচর্চা করা জরুরি। যোগাসন, প্রাণায়াম, ধ্যান অল্প সময়ের জন্য হলেও প্রতিদিনের অভ্যাসে রাখা জরুরি।

>>> প্রতিদিন পাতে কী রাখছেন সেটা ডায়াবেটিস থাকলে বেশ গুরুত্বপূর্ণ। চিনির পরিমাণ বেশি এমন খাবার খেতে বারণ করেন চিকিৎসকরা। ফাইবার সমৃদ্ধ খাবার, সবুজ শাকসবজি, মরসুমি ফল বেশি করে খাওয়ার কথা বলে থাকেন তারা।

>>> ডায়াবেটিসে পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। প্রতি দিন অন্তত তিন থেকে চার লিটার পানি খাওয়া প্রয়োজন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া দরকার।

>>> মানসিক উদ্বেগ নিয়ন্ত্রণে রাখা জরুরি। কোনো কারণে মানসিক চাপে থাকলে তার প্রভাব পড়তে পারে শর্করার মাত্রায়। ডায়াবেটিক রোগীদের মানসিক ভাবে আনন্দে থাকা জরুরি।

>>> রান্না ঘরে লুকিয়ে আছে ডায়াবেটিসের ওষুধ। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি, দারচিনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন সকালে খেতে পারেন দারচিনি ভেজানো পানি। উপকার পাবেন।

মন্তব্য করুন: