রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৩৯, ৩ মার্চ ২০২৩

কানে ঝিঁ ঝিঁ শব্দ শুনছেন? বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ এটি

কানে ঝিঁ ঝিঁ শব্দ শুনছেন? বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ এটি
প্রতীকী ছবি

কানের মধ্যে ঝিঁ ঝিঁ শব্দ শুনতে পাওয়ার সমস্যায় অনেকেই পড়েন। কানে ময়লা জমলেই এমন হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়। কিন্তু সত্যিই কি তাই? চিকিৎসকরা জানাচ্ছেন, তা একেবারেই নয়। বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে এটি।

টিউমার: কানের মধ্যে ঝিঁ ঝিঁ শব্দ শোনার অন্যতম একটি কারণ হতে পরে টিউমার। কানে ‘ক্র্যানিয়াল টিউমার’ হলে এমন হতে পারে। এই টিউমার কানকে মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত করে স্নায়ুতে প্রভাব ফেলে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়। এ সবের কারণেই কানে একটি অনুরণন সৃষ্টি হয়। যা অনুভূত হতে থাকে সারাক্ষণ। এমন হলে অবহেলা না করে, অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসা করা না হলে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কা থাকে।

কানে বাড়তি হাড়ের জন্ম: কানের মধ্যবর্তী অবস্থানে অস্বাভাবিক ভাবে কোনো হাড় বেড়ে উঠলেও কানের মধ্যে এমন শব্দ হতে পারে। যার ফলে মস্তিষ্কের সঙ্গে যুক্ত কানের স্নায়ুগুলোতে কোনো সমস্যা তৈরি হয়। কানের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধির প্রথম লক্ষণই হচ্ছে কান ঝিঁ ঝিঁ অথবা ভোঁ ভোঁ করা। ৫০ থেকে ৬০ বছর বয়সিদের মধ্যে এই সমস্যা বেশি হয়।

থাইরয়েড: ‘হাইপারথাইরয়েডিজম’-এর সঙ্গে কানের সম্পর্ক আছে, এ বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, থাইরক্সিন হরমোন শ্রবণতন্ত্রের স্বাভাবিক বিকাশে সহায়তা করে। কিন্তু থাইরক্সিন হরমোন যখন প্রয়োজনের তুলনায় কম উৎপন্ন হয়, তখন তা শ্রবণক্ষমতাকেও প্রভাবিত করে। তাই থাইরয়েডের মাত্রা বাড়লে কান থেকে শব্দ শোনা যায়।

সূত্র: আনন্দবাজার

জনপ্রিয়