রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৩১, ৬ মার্চ ২০২৩

তরুণদের মধ্যে যে কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ছে

তরুণদের মধ্যে যে কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ছে
ফাইল ছবি

 


বিশেষজ্ঞরা বলেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং কর্মক্ষেত্রের উদ্বেগের কারণে তরুণ প্রজন্মের মধ্যে বেড়ে চলেছে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা।

চিকিৎসকদের মতে, হৃদরোগে আক্রান্ত হওয়ার অনেক আগেই এই বিষয়ে নজর দেওয়া প্রয়োজন। এই প্রজন্মের বেশির ভাগই অনিয়ন্ত্রিত জীবন যাপনে অভ্যস্থ। এর সঙ্গে পড়াশোনার চাপ, কর্মক্ষেত্রে নানা উদ্বেগ রয়েছে। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, তরুণদের মধ্যে প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত লবণ এবং চিনি খাওয়ার প্রবণতা বেশি হওয়ায় ছোট থেকেই ডায়াবেটিস, কোলেস্টেরল এবং রক্তে অন্যান্য যৌগগুলোর ভারসাম্য বিঘ্নিত হয়। বিপাকহারের তারতম্যে লিভারের সমস্যাও বেড়ে যায়। দীর্ঘদিনের এই অভ্যাসগুলোই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

চিকিৎসকদের মতে, শুধু জীবনযাপনে নিয়ন্ত্রণ নয়। এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। কিছুদিন আগে পর্যন্ত বলা হত ৪০ বছরের পর থেকে এই পরীক্ষা করানোর কথা। কিন্তু চিকিৎসকরা ৩০ বছর থেকেই স্বাস্থ্য পরীক্ষা করতে পরামর্শ দেন। পাশাপাশি, শরীরচর্চা অভ্যাস করতে হবে। সকালে এবং রাতে হাঁটাহাটি করা যেতে পারে। ধূমপান বা মদ্যপান ত্যাগ করতে পারলে আরো ভালো।

সূত্র: আনন্দবাজার

সর্বশেষ