রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১১:২৭, ৩ জুন ২০২৩

দুপুরে খাওয়ার পর যাদের ঘুমানো উচিত নয়

দুপুরে খাওয়ার পর যাদের ঘুমানো উচিত নয়
ফাইল ছবি

দুপুরে ভাত খাওয়ার পরই ঘুমে চোখ জুড়িয়ে আসে। আবার কারও দুপুরে খেয়ে দু-ঘণ্টার একটা ঘুম না দিলে শরীরে স্বস্তি আসে না। কিন্তু দুপুরে খাবার খাওয়ার পর ঘুমানো কতটা স্বাস্থ্যকর, এটা ভেবে দেখেছেন?

আয়ুর্বেদ শাস্ত্র বলছে, তা হলে দুপুরে খাওয়ার পর ঘুমানো কিন্তু মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ঐশ্বর্য সন্তোষ জানান কাদের জন্য দিনের বেলা ঘুমানো স্বাস্থ্যকর, আর কার জন্য নয়। এর পাশাপাশি এই অভ্যাস সম্পর্কে যাবতীয় তথ্যও শেয়ার করেছেন তিনি।

খাবার খাওয়ার পরই ঘুমানো মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। এই কাজটি বার বার এড়িয়ে যেতেন বলেন বিশেষজ্ঞরা। আয়ুর্বেদের মতে, খাবার খাওয়ার ঘুমালে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এতে পেটের নানা সমস্যা দেখা দেয়। যত দিন যায় এই সমস্যা আরো বাড়তেই থাকে।

বিশেষজ্ঞদের মতে, দুপুরে খাবার খাওয়ার পর ঘুমালে শরীরে কফ অত্যধিক পরিমাণে বেড়ে যায়। এর ফলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। মাথা ব্যথা শুরু হয়ে যায়, মাথা ভারি হয়ে যায়। এর পাশাপাশি রাইনাটাইটিস, নার্ভ ব্লক হয়ে যাওয়া, শরীর ফুলে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দেয়।

কিন্তু সকলেরই যে অভ্যাস এড়িয়ে যাওয়া উচিত, তা নয়। বরং কিছু কিছু মানুষের ক্ষেত্রে দুপুরে খাবার খাওয়ার পর ঘুম দিলে উপকার হয়। অত্যধিক পরিমাণে পরিশ্রম করলে, দুপুরে পাওয়ার ন্যাপ নিলে উপকারই হয়। মানসিক ও শারীরিক দিক থেকে ক্লান্ত লাগলে আপনি ঘুমিয়ে নিতে পারেন। বৃদ্ধ ব্যক্তিরা ও শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা দুপুরে ঘুমিয়ে জিতে পারেন।

তবে যাদের গ্যাসের সমস্যা রয়েছে, ওজন অনেক বেশি, জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস রয়েছে, তারা ভুলেও দুপুরে ঘুমাবেন না। ডা. ঐশ্বর্য জানিয়েছেন, আপনি দুপুরে খাবার খাওয়ার পর মোটামুটি ১ থেকে দেড় ঘণ্টা ঘুমাতে পারেন। তবে একেবারেই খাবার খাওয়া পর শুয়ে পড়বেন না। খাবার খাওয়া ও শোয়ার মধ্যে অন্তত ৩০ মিনিটের ব্যবধান রাখবেন। এর সময়ের মধ্যে আপনি ১০০ কদম হেঁটে নিতে পারেন। এরপর ক্লান্ত বোধ করলেন কিছুক্ষণ ঘুমিয়ে নিন। এতে স্বস্তি মিলবে।

সর্বশেষ