রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৫:৪৯, ২৫ জুলাই ২০২১

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ৮৩তম জন্মদিন আজ

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ৮৩তম জন্মদিন আজ

অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ (ফাইল ছবি)


তিনি আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে বেশ পরিচিত। তার নামের সঙ্গে আরো কিছু বিশেষণ যোগ করা হয়, যেমন: সমালোচক ও সুবক্তা। নানামুখী যোগ্যতা সম্পন্ন মানুষটিই আমাদের সবার প্রিয় স্যার। তিনি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ। ২৫ জুলাই, রোববার তার ৮২তম জন্মদিন।

১৯৪০ সালের এই দিনে কলকাতার পার্ক সার্কাসে জন্ম তার। পৈতৃক নিবাস বাগেরহাটের কচুয়া উপজেলার কামারগাতি গ্রামে। বাবা আযীমউদ্দিন আহমদ শিক্ষক ছিলেন। মা করিমুন্নেসা। অল্প বয়সে মাকে হারান তিনি। 

শৈশবেই তাকে শিক্ষকতা পেশার প্রতি আকৃষ্ট করে। ১৯৬১ সালে কর্মজীবন শুরু করেন শিক্ষকতা দিয়েই। মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে খণ্ডকালীন প্রভাষক হিসেবে যোগ দিয়ে শুরু হয় কর্মজীবন। এরপর একেএকে সিলেট মহিলা কলেজ, রাজশাহী কলেজ ও ঢাকায় ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজে (বর্তমানে ঢাকা বিজ্ঞান কলেজ) শিক্ষকতা করেন। এরপর তিনি ঢাকা কলেজে যোগদান করেন।

অধ্যাপক সায়ীদ সাফল্যের মাইলফলক ছুঁয়েছেন ১৯৭৮ সালে বিশ্বসাহিত্য কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে। এই বিশ্ব সাহিত্য কেন্দ্র প্রতিষ্ঠা করেই তিনি তরুণ প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলেছেন। বাংলাদেশের হাজার হাজার স্কুলপড়ূয়াকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করেছেন।

বাংলাদেশে টেলিভিশনের সূচনালগ্ন থেকে মনস্বী ও রুচিবান ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন আবদুল্লাহ আবু সায়ীদ। কর্মময় জীবনের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক, র‌্যামন ম্যাগসাইসাই, জাতীয় টেলিভিশন, বাংলাদেশ বুক ক্লাব পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়