রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

লংগদু প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১০:০৭, ২৪ মে ২০২২

লংগদুতে হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করলো বিএফডিসি

লংগদুতে হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করলো বিএফডিসি

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের প্রজনন ও বংশ বিস্তারের জন্য প্রতিবছরের ন্যায় এবারও হ্রদে মাছের পোনা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি।

সোমবার (২৩ মে) লংগদু উপজেলা সদর এলাকায় কাপ্তাই হ্রদে আনুষ্ঠানিকভাবে রুই, মৃগেল, কাতাল (কার্প) জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার প্রধান অতিথি হিসেবে মাছের পোনা অবমুক্ত করেন।

এ সময় লংগদু উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনা (ভূমি) জনি রায়, বিএফডিসি রাঙামাটি জেলা ব্যাবস্থাপক মোঃ তৌহিদুল ইসলাম, বিএফডিসি রাঙামাটি জেলা হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম, বিএফডিসি লংগদু ব্যাবস্থাপক আকবর হোসেন উপস্থিত ছিলেন।

লংগদু বিএফডিসির নিজস্ব পুকুর ও হ্যাচারিতে উৎপাদিত কার্প জাতীয় মাছের পোনা হ্রদের পানিতে ছাড়া হয়েছে। আজ প্রথম দিনে ৩.৮৯৬ মে.টনসহ ক্রমান্বয়ে ১৮ মেঃ টন মাছের পোনা অবমুক্ত করা হবে বলে জানালেন বিএফডিসি লংগদু ব্যবস্থাপক আকবর হোসনে।

উল্লেখ্য, ১ মে থেকে পরবর্তী তিন মাস পর্যন্ত সময় কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ আহরণ, মাছ ধরা, প্রকৃয়াকরণ ও বাজারজাত করা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। এ সময় নিবন্ধীত সকল মৎস্যজীবীদেরকে সরকার প্রতি মাসে জনপ্রতি ৩০ কেজি হারে মৎস্য ভিজিএফ প্রদান করে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়