রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

লংগদু (রাঙাামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ২৩:১৩, ২৯ মে ২০২৩

চিকিৎসা পেয়ে অবশেষে গহীন বনে ফিরলো বন্যহাতি

চিকিৎসা পেয়ে অবশেষে গহীন বনে ফিরলো বন্যহাতি

রাঙামাটির লংগদু উপজেলার ভাসান্যদম ইউনিয়নের পূর্ব চাইল্যাতলী এলাকায় লোকালয়ের কাছে তিন দিন যাবত অসুস্থ্য অবস্থায় দুটি বন্য হাতি অবস্থান করছিলো। তার মধ্যে একটি হাতিকে অসুস্থ দেখে স্থানীয়রা গতকাল (রোববার) বনবিভাগ কে অবহিত করে। 

খবর পেয়ে রাঙামাটি বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম চৌধুরীর সার্বিক সহযোগীতায়, স্থানীয় বনবিভাগের তৎপরতায় আজ সোমবার (২৯ মে) বিকালে রাঙামাটি বনবিভাগ, শুবলং বনবিভাগ এবং চট্টগ্রাম থেকে থেকে মেডিকেল টিমের দুজন ডাক্তারের সহযোগীতায় অসুস্থ হাতিটিকে চিকিৎসা দেওয়ার পর বনে ছেড়ে দেওয়া হয়েছে। অসুস্থ হাতিটির বাম পায়ে পুরোনো একটি ক্ষত রয়েছে, যার ফলে হাতিটির পা নাড়াচাড়া করতে পারছিলো না, তবে চিকিৎসার পরবর্তী হাতিটি সুস্থ হবে বলে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম বলেন, খবর পেয়ে হাতিটিকে চিকিৎসা দেওয়ার জন্য মেডিকেল টিম নিয়ে এখানে আসি,চিকিৎসা পরবর্তী হাতিটিকে বনে ছেড়ে দেওয়া হয়। 

চট্টগ্রাম ভেটেনারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও সার্জারি বিভাগের অধ্যাপক বলেন, হাতিটিকে দেখে প্রাথমিক ভাবে চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়েছে। আশকরি দ্রত সুস্থ হয়ে যাবে।

কক্সবাজার বঙ্গবন্ধু সাফারি পার্ক ভেটেনারি অফিসার ডাক্তার হাতেম সাজ্জাদ বলেন, আমরা এসেই হাতিটি প্রয়োজনীয় চিকিৎসা দেই এবং আশা করি হাতিটি সুস্থ হয়ে বনে ফিরে যাবে।

ভাসাইন্যাদম ইউপি চেয়ারম্যান মোঃ হযরত আলী বলেন, বাচ্ছা সহ বন্যহাতিটি অসুস্থ্য হয়ে গত দুদিন ধরে চাইল্যাতলী এলাকায় লোকালয়ের কাছাকাছি এক জাগাতেই অবস্থান করছিল। তাই বনবিভাগকে জানানো হয়েছে।