• রাঙামাটি

  •  রোববার, জুলাই ৩, ২০২২

রাঙ্গামাটি

লংগদুতে "টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন" বিষয়ক কর্মশালা

 প্রকাশিত: ১৩:৫১, ২৭ মে ২০১৯

লংগদুতে

রাঙামাটির লংগদু উপজেলা প্রশাসনের উদ্যোগে ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের বাস্তবায়নে, "টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন" বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ১০টায় রাঙামাটির লংগদু উপজেলা প্রশাসনের উদ্যোগে ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের বাস্তবায়নে, উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী অফিসার প্রবীর কুমার রায়ের সভাপতিত্বে "টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন" বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব এস এম শফি কামাল। বিশেষ অতিথি ছিলেন, লংগদু উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল বারেক সরকার, সাবেক উপজেলা চেয়ারম্যান মো: তোফাজ্জেল হোসেন, ভাইস চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম ঝান্টু, মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা ডা: অরবিন্দু চাকমা, লংগদু থানা ইনচার্জ রঞ্জন কুমার সামন্ত, লংগদু জোন-রাজনগর জোন-৩৬ আনসার ব্যাটালিয়নের প্রতিনিধি, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, ধর্মীয় নেতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, উদ্যোক্তা-ব্যবসায়ী, সমাজকর্মী-এনজিও প্রতিনিধি সহ স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

 

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এস এম শফি কামাল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উন্নয়নের নিমিত্তে গ্রাম বা শহরে যে সব নানামুখী কার্যক্রম গ্রহণ করেছেন বা হাতে নিয়েছেন তা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে একমাত্র সাফল্য। 

তিনি আরো বলেন, ইতিমধ্যে উন্নয়নের অগ্রগতি কে সাধন করে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে ভাবমূর্তি উজ্জ্বল করেছে। এছাড়াও ২০১৬ হতে ২০৩০ সাল পর্যন্ত মেয়াদের বৈশ্বিক এ উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের পরিকল্পনা প্রণয়নে বাংলাদেশ ইতোমধ্যে যথেষ্ট এগিয়ে আছে। যেহেতু এসডিজি মূলত একটি বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা এবং এর বাস্তবায়ন একটি দীর্ঘমেয়াদী বিষয়, কাজেই যথাযথভাবে এটি অর্জনের জন্য স্থানীয়করণ ও অগ্রাধিকার নির্ণয়ের কোন বিকল্প নেই। পাশাপাশি তিনি উপজেলা ও স্থানীয় পর্যায়ে সকল সরকারি দপ্তরে এসডিজি পরিবীক্ষণ, বাস্তবায়ন করার জন্য সফলতার সাথে কাজ করার অনুরোধ জ্ঞাপন করেন।

সভাপতির বক্তব্যে নির্বাহী অফিসার প্রবীর কুমার রায় বলেন, লংগদু উপজেলাকে মডেল উপজেলা রুপে বাস্তবায়িত করার জন্য দক্ষ মানবসম্পদ তৈরিতে পর্যাপ্ত কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল উপকরণের ব্যবহার বৃদ্ধির ব্যাপারে বিশদ আলোচনা করে অতিরিক্ত জেলা প্রশাসককে অবগত করেন।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: