রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৯, ২৯ জানুয়ারি ২০২১

শুক্রবারের স্পেশাল চিকেন সবজি খিচুড়ি

শুক্রবারের স্পেশাল চিকেন সবজি খিচুড়ি

ছবি: সংগৃহীত


শীতে নানা ধরনের সবজিতে ভরপুর বাজার। এসময় সকালের নাস্তায় রুটি, পরোটা বা দুপুরে ভাতের সঙ্গে আমরা সবজি বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি।

তবে চিকেন সবজি খিচুড়ি রান্না করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন সবজি খিচুড়ি রান্নার রেসিপিটি-   

উপকরণ: বাসমতী চাল দুই কাপ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, (পেঁপে, গাজর, বরবটি) যেকোনো সবজি দুই কাপ, এলাচ দুইটি, দারচিনি দুই টুকরা, আদা বাটা এক চা চামচ,পেঁয়াজ কুচি এক কাপ, ঘি দুই টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেল এক টেবিল চামচ, বাদাম বাটা এক চা চামচ, চিকেন কিউব দুই কাপ, লবণ পরিমাণ মতো, পানি তিন কাপ।  

প্রণালী: প্রথমে চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। সবজি ছোট টুকরা করে কেটে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে গরম মশলা ও পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার সব মশলা দিয়ে কষিয়ে নিন। ওই প্যানে চিকেন কিউব, সবজি ও চাল দিয়ে দুই মিনিট নেড়ে পানি দিয়ে দিন। এবার লবণ টেস্ট করে ঢেকে রান্না করুন। সবকিছু সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন চিকেন সবজি খিচুড়ি।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়