আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে প্রতিপক্ষের গুলিতে জেএসএস (সন্তু)’র সন্ত্রাসী নিহত
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

১৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১৮৬২

সুস্থ

৩৫৪৯

মৃত্যু

৫১

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১৮

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৯ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪০৯১, মোট সুস্থ- ৩৮৯০, মোট মৃত্যু ৩৩ জন।

বসন্তের উৎসবে পাতে রাখুন বাসন্তী পোলাও

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত


দেখতে দেখতে চলে আসছে ঋতুরাজ বসন্ত। আর এই বসন্তে শুরুতে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ থাকে। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তি রঙ্গেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও।

আর এই পিঠা পুলির পাশাপাশি বিভিন্ন ধরণের খাবারেরও আয়োজন করা হয়। বিভিন্ন রকম বিরিয়ানি, পোলাও, খিচুড়ি তো খেয়ে থাকে। তবে কখনো কি বাসন্তী পোলাও কি খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের বসন্তে রেঁধে ফেলুন এই পোলাও। বাসন্তী পোলাও খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বাসন্তী পোলাওয়ের রেসিপিটি-   

উপকরণ: বাসমতি/ গোবিন্দভোগ/ চিনি গুঁড়া/ পোলাও চাল দেড় কাপ, ঘি তিন টেবিল চামচ, কিসমিস ১১ টি, কাজু বাদাম ১১ টি, সবুজ এলাচ দুইটি, লবঙ্গ দুইটি, দারুচিনি ৩ থেকে ৪ ইঞ্চি, তেজপাতা একটি, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, পানি তিন কাপ, আদা কুচি এক টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, সামান্য জাফরান, লবণ স্বাদমতো।  

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এরপর এতে লবণ, হলুদ গুঁড়া, আস্ত গরম মশলা ,আদা কুচি, ঘি দিয়ে আলতো হাতে মেখে এক ঘণ্টার জন্য ঢেকে রেখে দিতে হবে। এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে সামান্য ঘি দিন। কিসমিস আর বাদাম হালকা বাদামি করে ভেজে নিন।

এখন মেখে রাখা চাল দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার গরম পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি কমলে চিনি, জাফরান দিয়ে কম আঁচে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে ওপরে বাদাম, কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বাসন্তী পোলাও।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি