আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে প্রতিপক্ষের গুলিতে জেএসএস (সন্তু)’র সন্ত্রাসী নিহত
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

১৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১৮৬২

সুস্থ

৩৫৪৯

মৃত্যু

৫১

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১৮

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৯ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪০৯১, মোট সুস্থ- ৩৮৯০, মোট মৃত্যু ৩৩ জন।

মুড়ি ঘন্ট তৈরির সহজ পদ্ধতি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১ মার্চ ২০২১  

মুড়ি ঘন্ট


মাছের মাথা খেতে কে না ভালোবাসেন। কিন্তু সেই মাছের মাথা দিয়ে তৈরি করা যায় ভিন্ন স্বাদের এক পদ। সেটি হচ্ছে মুড়ি ঘন্ট। কিন্তু অনেকেই সঠিক মুড়ি ঘন্ট রান্নার রেসিপিটি জানেন না। এর ফলে মুড়ি ঘন্টের আসল স্বাদ থেকে বঞ্চিত হন। অনেকেই আবার মুড়ি ঘন্ট রান্না করা ঝামেলার মনে করেন। তাইতো খাবারের তালিকা থেকে মুড়ি ঘন্ট বাদই রাখেন।

আজ আপনাদের জন্য থাকছে, মুড়ি ঘন্ট তৈরি করার সব থেকে সহজ রেসিপিটি। চলুন জেনে নেয়া যাক মুড়ি ঘন্ট তৈরির রেসিপিটি-

উপকরণ: রুই মাছের মাথা একটি (সঙ্গে দু-তিন টুকরা মাছ আর লেজ), মুগডাল এক কাপ, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, পেঁয়াজ কুচি ছোট একটি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, গোটা গরম মশলা ২-৩টি, তেজপাতা ২টি, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৪-৫টি, তেল সিকি কাপ, ঘি ২ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: প্রথমে মুগডাল অল্প আচে সোনালি করে ভেজে ধুয়ে রাখুন। মাছে লবণ ও লেবুর রস দিয়ে মিনিট দশেক মেখে রেখে ধুয়ে নিন, এতে মাছের আশটে গন্ধ চলে যাবে। এবার লবণ-হলুদ দিয়ে মেখে সোনালি করে ভেজে রাখুন। কড়াইতে তেল গরম করে তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একটু লালচে করে ভেজে নিন। এবার এতে ভাজা জিরার গুঁড়া বাদে একে একে বাকি মশলা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর এতে ডাল দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিয়ে এক কাপ পানি দিয়ে ঢেকে দিন।

দশ মিনিট পর ঢাকনা তুলে একটু নেড়ে মাছ দিয়ে দিন। হালকা হাতে নেড়ে একটু কষিয়ে নিয়ে দেড় কাপ পানি ও কাঁচামরিচ দিয়ে আবার ঢেকে দিন। ৬ থেকে ৮ মিনিট পর ঢাকনা তুলে বেরেস্তা ও ভাজা জিরার গুঁড়া দিয়ে নেড়ে মিশিয়ে দিন। আরো ৩ থেকে ৪ মিনিট পর ঘি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু মুড়ি ঘন্ট।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি