রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১০:২৫, ৭ সেপ্টেম্বর ২০২১

সকালের নাস্তায় পুষ্টিতে ভরপুর ‘চিকেন কিমা পরোটা’

সকালের নাস্তায় পুষ্টিতে ভরপুর ‘চিকেন কিমা পরোটা’
চিকেন কিমা পরোটা। ছবি: সংগৃহীত

প্রতিদিনের নাস্তায় রুটি, সবজি, ডিম ইত্যাদি খেতে একঘেয়েমি লাগছে নিশ্চয়ই? আসলে এক খাবার প্রতিদিন খেতে কারোই ভালো লাগে না। তাই আজ নাস্তার স্বাদ বদলাতে তৈরি করে নিন পুষ্টিতে ভরপুর চিকেন কিমা পরোটা।

খুব অল্প চিকেন দিয়ে বানানো যেতে পারে এই কিমা পরোটা। এটি বানাতে খুব বেশি সময় লাগবে না। আবার মুখরোচক এই খাবারের স্বাদও মুখে লেগে থাকবে। চলুন তবে ঝটপট চিকেন কিমা পরোটা বানানোর রেসিপিটি জেনে নেয়া যাক-

উপকরণ: ২টি পেঁয়াজ কুঁচি, ১টি কাঁচা মরিচ, ২ টেবিল চামচ ধনেপাতা, ২৫০ গ্রাম চিকেন (বোনলেস), ১ চা চামচ আদা-রসুন বাটা, স্বাদমতো মরিচ গুঁড়া, হাফ চা চামচ ধনে গুঁড়া, এক চিমটি হলুদ গুঁড়া, স্বাদমতো লবণ, সিকি কাপ দই, ২ টেবিল চামচ তেল, ১ কাপ ময়দা, ১ কাপ আটা ও পরিমাণমতো পানি।

প্রণালী: প্রথমে চিকেনগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর জিরে গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা, লবণ ও দই মিশিয়ে ২৫ থেকে ৩০ মিনিটের মতো ম্যারিনেট করে রাখুন। এখন প্যানে তেল দিয়ে ম্যারিনেট করা চিকেনগুলো ভেজে নিন। রান্না হওয়ার পর চিকেনের টুকরোগুলো কেটে ঠাণ্ডা করে নিন। এবার তাতে পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ ও ধনেপাতা মিশিয়ে নিন।

চিকেন পরোটার পুর তৈরি করুন। পুরটিতে ভালো করে তেল মাখিয়ে নিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে দিন। এবার ছোট ছোট দুটি লেচি পাকিয়ে নিন। লেচি দুটি বেলে গোল করে দুটি পরোটা বানান। এবার একটির মধ্যে চিকেনের পুরটি দিয়ে অন্যটি উপরে দিয়ে বেলে দিয়ে আটকে দিন। এতে চিকেন ও পরোটা ভালোভাবে মিশে থাকবে। এখন পরোটাটি ভালো করে ভাজুন। সোনালি হলে নামিয়ে কেটে গরম গরম পরিবেশন করুন পছন্দের সসের সঙ্গে।

আলোকিত রাঙামাটি