রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৬:১১, ১৭ অক্টোবর ২০২১

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

দম্পতি। ছবি: সংগৃহীত


১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেয়া দিবস আজ। বিচিত্র দিবসটির যাত্রা শুরু হয় ২০১৮ সালে। যারা প্রাক্তনকে ক্ষমা করার মোক্ষম সুযোগ খুঁজছেন, আজই তাদের জন্য শ্রেষ্ঠ দিন!  দেরি নাকরে দিনটিকে কাজে লাগান।

সম্পর্ক গড়ে ওঠে দু’জন মানুষের ভালোলাগা থেকে। সময়ের সঙ্গে হয়তো সে সম্পর্ক আর থাকে না। বদলে যায় বহুদিনের চেনা মানুষটা। সম্পর্ক ভাঙার সঙ্গে ভেঙে যায় আপনার মন। তিনি হয়তো নিজের জীবন নিয়ে সুখেই আছে কিন্তু প্রাক্তনের প্রতি অনুভূতিগুলো হয়তো আপনাকে দাবড়ে বেড়াচ্ছে এখনো। হোক তার প্রতি রাগ, কিংবা হতে পারে তার সঙ্গে কাটানো ভালোবাসার সে সময়গুলো।

বিচ্ছেদ মানেই যেন রাগ, অভিমান কিংবা তিক্ততা। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। কেবলই যেন বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখা। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়! অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।

আর যাই হোক, অতীতের স্মৃতি বুকে জমিয়ে রেখে বর্তমানে সুখী হওয়া যায়না। প্রাক্তনের প্রতি বর্তমানেও যদি অনুভূতি জমে থাকে তবে ঠিক কী করবেন? আপনার ভালোবাসার মানুষটার সঙ্গে জমে থাকা কষ্টের, আবেগের, আনন্দের, দুঃখের স্মৃতি রয়েছে তা বিশ্বস্ত কারো কাছে বলুন। দেখবেন হৃদয়ে জমাট বাঁধা কষ্টগুলো হালকা হবে অল্প অল্প করে। আর সবশেষে ক্ষমা করার মতো কিছু থাকলে বলুন- ‘মাফ করে দিলাম তোমাকে।’

আলোকিত রাঙামাটি