আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু জেএসএস (সন্তু)’র সামরিক কমান্ডার আবিষ্কার চাকমাকে গুলি করে হত্যা
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২২৭

সুস্থ

২৮০

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩০, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

রান্নায় স্বাদ আনতে লবণের বিকল্প হিসেবে যা ব্যবহার করবেন

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ছবি: সংগৃহীত


অতিরিক্ত কোনো কিছু খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো নয়। তেমনি অতিরিক্ত লবণ খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক আগেই বলে দিয়েছে সুস্থ থাকার জন্য প্রত্যেক দিন পাঁচ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। যদিও অনেক সময় রান্নায় লবণ বেশি হয়ে যায়। তাছাড়া চিপস-ভাজাভুজি বা অন্য জাঙ্ক ফুড ইত্যাদি খাবারেও লবণ বেশি পরিমানে ব্যবহার হয়। তাই এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়।

অন্যদিকে, রান্নায় লবণের পরিমাণ কমানোর কিছু উপায় জেনে রাখা ভালো। এছাড়া লবণের বিকল্প কী কী হতে পারে তাও জানা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক রান্নায় স্বাদ আনতে লবণের বিকল্প হিসেবে কী ব্যবহার করবেন-

>> ইটালিয়ান বেসিল চমৎকার কাজ দেয় লবণের বদলে। স্যুপ, নুডলস বা পিজ্জা জাতীয় কোনো পদে অনায়াসে দিতে পারেন বেসিল। তাহলে লবণ তুলনায় অনেকটা কম লাগবে।

>> পুদিনা পাতাও নানা রকম খাবারে দিতে পারেন। যেকোনো খাবারের স্বাদ বদল করে দিতে পারে এই পাতা। নোনতা খাবার ছাড়াও মিষ্টি বা শরবতেও ব্যবহার করা যায় পুদিনা। লাচ্ছি বানালে লবণের বদলে পুদিনা দিতে পারেন।

>> যদি রান্না ধনেপাতা পড়ে, তাহলে লবণ কম লাগে। সালাদ বানালেও লবণের বদলে ধনেপাতা দিতে পারেন। ধনেপাতায় রয়েছে আয়রন, ভিটামিন কে, ভিটামিন সি এবং ম্যাগনেশিয়াম রয়েছে। তাই শরীরে জরুরি পুষ্টিগুণও থাকে।

>> আলু সিদ্ধ খাওয়ার সময়ই একগাদা কাঁচা লবণ দিয়ে মাখছেন? তার বদলে রোজমেরি দিতে পারেন। এই সুগন্ধি লতা মস্তিষ্ক ভালো রাখে, স্মৃতিশক্তি বাড়ায় এবং হজমক্ষমতা ভালো করে। রোজমেরি পাতা গুঁড়া করে ডিমেরও নানা পদে দিতে পারেন।

>> লবণের বিকল্প হিসেবে অরিগ্যানো দারুণ কাজে দেয়। ডিম সিদ্ধ খাওয়ার সময়ে লবণ দিয়ে খান? তার বদলে অরিগ্যানো দিতে পারেন। অরিগ্যানো অনেক খাবারেই স্বাদ বাড়ানোর জন্য দেওয়া যেতে পারে। পেটের এবং শ্বাসনালীর যত্ন নেয় অরিগ্যানো।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি