• রাঙামাটি

  •  মঙ্গলবার, জুলাই ৫, ২০২২

লাইফস্টাইল

হোম কোয়ারেন্টাইন মানে ভয় নয়, জানুন পরিবারের সদস্যদের করণীয়

 প্রকাশিত: ১২:০৫, ২৩ মার্চ ২০২০

হোম কোয়ারেন্টাইন মানে ভয় নয়, জানুন পরিবারের সদস্যদের করণীয়

হোম কোয়ারেন্টাইন


সারা বিশ্ব এখন করোনার আতঙ্কে কাঁপছে। মৃতের মিছিলে বেড়েই চলেছে লোকসংখ্যা। যা দিন দিন ছড়িয়ে পড়ছে আমাদের দেশেও। তাইতো বাড়ছে সতর্কতা। এসময় সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।

হোম কোয়ারেন্টাইন ভয়ের কিছু নয়। দেশ ও দশের মঙ্গলের জন্য নিজেকে ঘরের মধ্যে রাখাই এর প্রধান উদ্দ্যেশ্য। সদস্য যখন হোম  কোয়ারেন্টাইনে থাকবেন, তখন অন্যদের যে স্বাভাবিক জীবনযাত্রা স্থবির করে বসে থাকতে হবে এমনটা ভাবার কোনো প্রয়োজন নেই। তারা নিজেদের স্বাভাবিক জীবনযাত্রা ঠিকই অব্যহত রাখতে পারবেন।

তবে এর পাশাপাশি কোয়ারেন্টাইনে থাকা মানুষটির দেখাশোনার ভারও তাদের নিতে হবে, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে পুরো ঘরই। রোগীর উপসর্গগুলোর দিকে নজর রাখতে হবে, শারীরিক অবস্থা খারাপ হলে ডাকতে হবে ডাক্তার।

যদি উপসর্গ দেখা দিয়েছে এমন কারো সঙ্গে দেখা করতে হয়, তাহলে সে সময় অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। যদি সেই ব্যক্তির দেহ-নিঃসৃত তরলের সংস্পর্শে আসার সম্ভাবনা থাকে, তাহলে অবশ্যই হাতে গ্লাভস ব্যবহার করবেন। কাজ শেষে এই মাস্ক ও গ্লাভস অবশ্যই  ফেলে দেবেন। সামান্য কিছু টাকা বাঁচানোর জন্য সেগুলো পুনরায় ব্যবহারের কথা মাথায়ও আনা যাবে না।

পরিবারের বয়স্ক সদস্য এবং যাদের বিভিন্ন রোগবালাই আগে থেকেই আছে, তাদের ক্ষেত্রে এই ভাইরাসের সংক্রমণ মারাত্মক হয়ে দেখা দিতে পারে, হতে পারে মৃত্যুও। তাই কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির সংস্পর্শে তাদের না যাওয়ার ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন জরুরি।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: