রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:১২, ২৬ ডিসেম্বর ২০২১

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? জানুন কিছু সহায়ক উপায়

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? জানুন কিছু সহায়ক উপায়

সন্তানের উচ্চতা বাড়াতে করণীয়। ছবি: সংগৃহীত


ছোট থেকেই সন্তানের শারীরিক গঠন ও উচ্চতা নিয়ে চিন্তিত থাকেন অনেক অভিভাবক। বয়সের তুলনায় সন্তানের উচ্চতা কম হয়ে যাচ্ছে কি না কিংবা সন্তান সঠিক উচ্চতা নিয়ে বেড়ে উঠছে কি না সবই খেয়াল রাখেন বাবা-মা। তবে কিছু কিছু বাবা-মা এই ব্যাপারে খুব উদাসীন থাকেন। যা মোটেও সঠিক নয়। কারণ এর ফলে সন্তানের অনেক সমস্যাই হতে পারে।

সন্তানের সঠিক উচ্চতা বাড়াতে খেলাধুলা বা শরীর চর্চার বিকল্প নেই। শিশুদের সুস্থতার একটি গুরুত্বপূর্ণ অংশই হলো শারীরিক কসরত। এক্ষেত্রে বেশ কয়েকটি শারীরিক ব্যায়াম ও খেলাধুলা আছে, যার মাধ্যমে সন্তানের সুস্থতার সঙ্গে সঙ্গে সঠিকভাবে বেড়ে উঠতেও সহায়তা করে। সেগুলো হলো-

বাস্কেটবল

আপনার সন্তানকে বাস্কেটবলের সঙ্গে পরিচয় করিয়ে ফেলুন। উচ্চতা বৃদ্ধির জন্য এই খেলার জুড়ি মেলা ভার। বাস্কেটবল খেলার সময় লাফানো, দৌঁড়নো, বল নিক্ষেপ ইত্যাদি কসরত শরীরের বিভিন্ন পেশির মধ্যে রক্ত চলাচল কয়েক গুণ বৃদ্ধি করে ফেলে যা উচ্চতা বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও বাস্কেটবল শরীর থেকে অতিরিক্ত চর্বি ঝরানোর জন্য ব্যায়ামের একটি নিখুঁত ফর্ম হিসেবেও কাজ করে।

ব্যাডমিন্টন

উচ্চতা বৃদ্ধির জন্য ব্যাডমিন্টন সত্যিই কার্যকর। ব্যাডমিন্টন কাঁধের পেশিকে সচল করে মেরুদণ্ডকে প্রসারিত করবে। তাছাড়া পিছনের শট এবং স্ম্যাশগুলো আপনার কাঁধ এবং পেছনের পেশি উভয়ের জন্যই উদ্দীপক হতে পারে। যা উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

সাইক্লিং

যদি উচ্চতা বৃদ্ধির জন্য সহজে শেখার মতো কিছু চান, সাইকেল চালানোই হলো সব দিক থেকে ভালো। এটি প্রধানত উরু এবং নিম্নাঙ্গের পেশিকে প্রাধান্য দেয়। সাইকেল চালালে নিতম্বের পেশিগুলোও উদ্দীপিত হয় এবং আপনার মজ্জার সঙ্গে মেরুদণ্ড কিছুটা যুক্ত হয়। পা প্রসারিত করার জন্য আসনের উচ্চতা বেশি রাখার চেষ্টা করুন, যা উচ্চতা বাড়ানোর জন্য সহায়ক হবে। কিন্তু আসনের অতিরিক্ত বেশিও রাখবেন না। তা শরীরের গাঁটে গাঁটে প্রবল চাপ সৃষ্টি করতে পারে।

সাঁতার

এই খেলাটি আপনার বাচ্চাকে অতিরিক্ত কিছু ইঞ্চি অর্জনে সাহায্য করার একটি আদর্শ উপায়। সাঁতারের জন্য সমস্ত শরীর, পা এবং বাহু সম্পূর্ণভাবে নাড়ানো প্রয়োজন, যার ফলে হাড়ের বিকাশ এবং বৃদ্ধি হয়। সাঁতারের অন্য সব শৈলীগুলির মধ্যে, উচ্চতা বাড়ানোর জন্য চিৎসাঁতার সবচেয়ে ভালো।

আলোকিত রাঙামাটি