রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৪৮, ১৯ জানুয়ারি ২০২২

শীতের বিকেলে বাড়িতেই বানিয়ে নিন ‘হট চকলেট’

শীতের বিকেলে বাড়িতেই বানিয়ে নিন ‘হট চকলেট’

হট চকলেট। ছবি: সংগৃহীত


প্রায় তিন হাজার বছর আগে মায়া সভ্যতার অধিবাসীদের প্রিয় একটি পানীয় ছিল ‘হট চকলেট’। উনিশ শতক পর্যন্তও, হট চকলেট যকৃত এবং পাকস্থলীর রোগের চিকিৎসার জন্য ওষুধ হিসেবে ব্যবহার করা হত। তবে এখন দিন বদলেছে। আজকাল প্রায় অনেক আড্ডাতেই থাকে হট চকলেট। চাইলে আপনিও আজকের বিকেলের আড্ডায় রাখতে পারেন হট চকলেট।

তাই বলে যে হট চকলেট খাবার সাধ পূর্ণ করতে পকেটে টান পড়বে কিংবা যেতে হবে কোনো দামী রেস্তরাঁয়। অল্প কিছু উপকরণে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলা যায় তরল গরম আরামদায়ক এই পানীয়। কীভাবে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: দুধ চার কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, গরম কোকোর মিশ্রণ সিকি কাপ, সাদা চিনি দুই টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স দুই চা চামচ। 

প্রণালী: হত চকলেট তৈরি করার প্রক্রিয়াটি যথেষ্টই সোজা। একটি সসপ্যানে অন্তত তিন মিনিট দুধ গরম করে নিন। তারপর কনডেন্সড মিল্ক, কোকোর মিশ্রণ, চিনি এবং ভ্যানিলা এসেন্স এক এক করে ঢেলে দিন। পরবর্তী কয়েক মিনিট ক্রমাগত তরল মিশ্রণটি নাড়ুন যতক্ষণ না এটি গরম এবং অল্প কিছুটা থকথকে হয়। চিনি দ্রবীভূত হলো কি না সেদিকে নজর দেবেন ঢালার সময়েই। ব্যস, তৈরি হয়ে গেলো হট চকলেট।

জনপ্রিয়