• রাঙামাটি

  •  শুক্রবার, জুলাই ১, ২০২২

লাইফস্টাইল

ভেজাল দুধ শনাক্ত করার সহজ নিয়ম

লাইফস্টাইল ডেস্কঃ-

 প্রকাশিত: ১৩:০১, ১৬ মে ২০২২

ভেজাল দুধ শনাক্ত করার সহজ নিয়ম

দুধ। ছবি: সংগৃহীত


স্বাস্থ্যকর একটি খাবার হচ্ছে দুধ। দুধকে বলা হয় সুপার ফুড বা সর্বগুণ সম্পন্ন খাবার। গরুর দুধ সব পুষ্টির আধার ও শক্তির উৎস। তাইতো ছোট থেকে বড় সব বয়সী মানুষকেই নিয়মিত দুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে দুধের সঠিক স্বাস্থ্যগুণ পেতে অবশ্যই খেতে হবে খাটি দুধ। নইলে লাভের বদলে ক্ষতি হওয়ার ঝুঁকি বাড়ে।

গরুর দুধের কম্পজিশনে পানি ৮৬ দশমিক ৫ শতাংশ, ল্যাকটোজ ৪ দশমিক ৮ শতাংশ, ফ্যাট ৪ দশমিক ৫ শতাংশ, প্রোটিন ৩ দশমিক ৫ শতাংশ এবং ভিটামিন ও খনিজ পদার্থ শূন্য দশমিক ৭ শতাংশ।

প্রায় সব খাবারেই ভেজাল থাকতে পারে। দুধও এর বাইরে নয়। কিন্তু কয়েকটি নিয়ম মেনে চললে, আর কিছু পদ্ধতি জানা থাকলে খুব সহজেই ধরে ফেলতে পারবেন সেই ভেজাল। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

দুধে কী কী ভেজাল থাকতে পারে

চকের গুঁড়া থেকে শুরু করে সাবানের গুঁড়া, স্টার্চ, হাইড্রোজেন পারঅক্সাইড ইউরিয়া এবং অপরিষ্কার পানি— ভেজাল হিসেবে সবই মেশানো হয় দুধে। এইসব ক্ষতিকারক পদার্থ মানুষের শরীরে অনেক রোগ ডেকে আনে। বাড়ে ক্যান্সারের মতো অসুখের আশঙ্কাও।

দুধে ভেজাল আছে কি-না জানবেন যেভাবে

একটি ঢালু জায়গায় ১ ফোঁটা দুধ ফেলে দেখুন, সেটি সোজা গড়িয়ে পড়লে, তা বিশুদ্ধ দুধ। আর যদি সোজা হয়ে না পড়ে তাহলে সেই দুধে অবশ্যই ভেজাল আছে।

মন্তব্য করুন: