• রাঙামাটি

  •  শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

লাইফস্টাইল

প্রতিদিন সকালে খান পাকস্থলির কর্মক্ষমতা বাড়ানোর খাবার

লাইফস্টাইল ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:২৩, ১৪ আগস্ট ২০২২

প্রতিদিন সকালে খান পাকস্থলির কর্মক্ষমতা বাড়ানোর খাবার

ফাইল ছবি


প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খেলে পাকস্থলির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে বদ-হজম বা গ্যাস-অম্বলের সমস্যা দেখা যায় না। মধুতে আছে পুষ্টিকর উপাদান অ্যাসিডিটির সমস্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বাড়ির বাইরে থাকলে নিয়ম মেনে সময় মতো খাবার খাওয়া হয় না! ঠিক মতো খাবার না পাওয়ার কারণে স্বাভাবিকভাবেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে। আর একবার যদি শরীরের এই প্রতিরোধী দেওয়াল ভেঙে যায়, তাহলে আর রক্ষা নেই। তখন হাজার রকমের রোগ শরীরে বাসা বাঁধার সুযোগ পেয়ে যায়। সকালে কি খাচ্ছেন তার ওপর নির্ভর করে দিনটা কেমন যাবে, সুতরাং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন।

>>সকালে খালি পেটে পেঁপে খেলে অন্ত্র গতি নিয়ন্ত্রণ করার জন্য সঠিক বিকল্প। পেঁপে খালি পেটে খেতে একটি সুপারফুড। সবচেয়ে মজার বিষয় হলো পেঁপে সারা বছর বাজারে পাওয়া যায়। পেঁপেতে আছে ভিটামিন এ, সি এবং কে। আরো আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও প্রোটিন। এছাড়াও প্রচুর পরিমাণ ফাইবারও রয়েছে। আর পেঁপেতে ক্যালোরির পরিমাণ খুবই কম। সেই সঙ্গে স্বাদেও মিষ্টি, যে কারণে সুগার রোগীদের প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে দেওয়া হয়। এছাড়াও অনেকেই হজমের সমস্যায় ভোগেন। তাদেরও প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিত্‍সকরা।

>>আপনি যদি কম-ক্যালোরি এবং উচ্চ পুষ্টিকর প্রাতঃরাশ করতে চান তবে পোরিজ একটি দুর্দান্ত বিকল্প। বিশেষত ওটমিল থেকে তৈরি পোরিজ ব্রেকফাস্টের জন্য ভালো। স্বাদে আশ্চর্যজনক হলেও শরীরের জন্যও স্বাস্থ্যকর। খালি পেটে পোরিজ খাওয়া শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয় এবং অন্ত্রের স্বাস্থ্যও সুস্থ রাখে। ওটমিল খাওয়া আপনার পেটকে দীর্ঘ সময় ধরে রাখে যাতে আপনি অতিরিক্ত খাবারও এড়াতে পারেন।

>> ব্রেকফাসটে একমুঠো বাদাম খাওয়া স্বাস্থ্যকর। এটি অন্ত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলি কেবল হজমে উন্নতি করে না তবে আপনার পেটের পিএইচ স্তরকেও স্বাভাবিক করে তোলে। আপনি আপনার প্রতিদিনের ডায়েটে কিসমিস, বাদাম এবং পেস্তা অন্তর্ভুক্ত করতে পারেন। যাইহোক, আপনার এগুলি পরিমিতভাবে খাওয়া উচিত, কারণ অতিরিক্ত খাওয়ার ফলে মুগ্ধ এবং ওজন বাড়তে পারে।

মন্তব্য করুন: