• রাঙামাটি

  •  রোববার, অক্টোবর ২, ২০২২

লাইফস্টাইল

ছুটির দিনে পাতে রাখুন সরিষার তেলে ইলিশ খিচুরি

লাইফস্টাইল ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:৫৬, ৯ সেপ্টেম্বর ২০২২

ছুটির দিনে পাতে রাখুন সরিষার তেলে ইলিশ খিচুরি

সরিষার তেলে ইলিশ খিচুরি। ছবি: সংগৃহীত


বাঙালির ভোজনবিলাসে ইলিশ না হলে যেন চলেই না। একই ইলিশের নানান রকমের রান্না করা যায়। আজ আপনাদের জন্য রইল সরিষার তেলে ইলিশ খিচুরি। 

এটার স্বাদ ভিন্ন হবে। কারণ এতে কোনো সাদা তেল ব্যবহার করা হবে না। এই খিচুড়ি সরিষার তেল দিয়ে রান্না।  তাই ঘরেই ছুটির দিনে রান্না করে পরিবারের অন্য সদস্যদের ট্রিট করতে পারেন। এটি খেতে দারুণ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সরিষার তেলে ইলিশ খিচুরি রান্নার রেসিপিটি-

উপকরণ: পোলাওর চাল ৫০০ গ্রাম, মসুর এবং মুগডাল মিলিয়ে ৪০ গ্রাম, ইলিশ মাছ চার পিস, পেঁয়াজ মিহি করে কাটা আধা বাটি, রসুন বাটা এক চা চামচ, কাঁচা মরিচ ৮ থেকে ১০টি, লবণ স্বাদ অনুযায়ী, তেজপাতা দুইটি, রসুন কুচি এক টেবিল চামচ, আদা কুচি দুই টেবিল চামচ, পেঁয়াজ মোটা করে কাটা এক বাটি, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, সরিষার তেল, পানি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে চাল এবং ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। একটি পাতিলে তেল গরম করে পেঁয়াজ এবং বাকি সব কুচি করা ও গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মশলা ভালো করে কষিয়ে চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে তাতে পরিমাণ মতো পানি এবং কাঁচা মরিচ দিয়ে ঢেকে রান্না করুন। এখন একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে ইলিশ মাছের টুকরার সঙ্গে অন্যান্য সব বাটা ও গুঁড়া মশলা, কাঁচামরিচ এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মাখা মাখা করে রান্না করে ফেলুন ইলিশ মাছ। তারপর খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে নিয়ে রান্না করা মাছ বিছিয়ে উপরের বাকি রান্না করা খিচুড়ি ঢেকে দিয়ে আর ১০ মিনিট চুলায় রেখে রান্না করে গরম গরম পরিবেশন করুন সরিষার তেলে ইলিশ খিচুড়ি।

মন্তব্য করুন: