• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

লাইফস্টাইল

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২২

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

ফাইল ছবি


বুটের ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি এক মজাদার খাবার। বিশেষ করে গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ দারুণ লাগে। কিন্ত অনেকেই এই পদটি রান্না করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সিদ্ধ হতে হতে মুরগি হয়তো বেশি সিদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। তবে আজ চলুন জেনে নেয়া যাক যেভাবে বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করবেন-

উপকরণ: মুরগির মাংস ছয় পিস, বুটের ডাল এক কাপ, পেঁয়াজ পাতলা চাকা করে কাটা এক কাপ, কাঁচা মরিচ ফালি চারটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, ধনিয়া গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ দুই চা চামচ, লবণ স্বাদ মতো, সয়াবিন তেল এক কাপ, আস্তো জিরা হাফ চা চামচ, তেজপাতা একটি, দারুচিনি দুই ফালি, থেতলানো সাদা এলাচ চারটি।

প্রণালী: একটি পাতিলে বুটের ডাল ভালোভাবে ধুয়ে তার মধ্যে ৩ ভাগের ১ ভাগ পেঁয়াজ, কাঁচা মরিচ, এক চা চামচ করে আদা ও রসুন বাটা, ধনিয়া ও জিরা গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া, লবণ ও তেল আর আন্দাজমতো পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

মুরগি ছোট টুকরা করে কেটে নিয়ে ধুয়ে নিন। প্যানে তেল দিন। তেল গরম হলে হাফ পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি হলে বাকি সব মশলা একে একে দিয়ে আঁচ কমিয়ে মশলা গুলো ভেজে নিন। এবার মুরগির টুকরাগুলো দিন। আঁচ একটু বাড়িয়ে দিয়ে মাংস গুলো ভেজে নিন। আন্দাজ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে বুটের ডালের মধ্যে মাংসগুলো ঢেলে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন।

অন্য একটি পাতিলে বাকি তেল দিন, তেল গরম হলে বাকি পেঁয়াজ দিন । পেঁয়াজ বাদামি হলে আস্তো জিরা দিন। জিরা ফুটলে ডালগুলো ঢেলে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

মন্তব্য করুন: