• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

লাইফস্টাইল

ঘুম ভাঙলেই কফিতে চুমুক দেন? ক্ষতিই হচ্ছে বেশি

লাইফস্টাইল ডেস্কঃ-

 আপডেট: ১২:৩৬, ২ অক্টোবর ২০২২

ঘুম ভাঙলেই কফিতে চুমুক দেন? ক্ষতিই হচ্ছে বেশি

ফাইল ছবি


বিশ্বব্যাপী কফির জনপ্রিয়তা অনেক। বিশ্বে প্রতিদিন প্রায় ২০০ কোটি কাপ কফি পান করা হয়। কর্মব্যস্ত দিনে গরম কফির কাপে চুমুক দিতেই হয়ে যাবেন ঝরঝরে প্রাণবন্ত। তবে জানেন কি, এই পাণীয় সকালে খালি পেটে খেলেই বিপদ! তাতে পেট ফাঁপা, পেটভারের সমস্যা তৈরি হতে পারে। সমস্যা শুরু হয় হজম নিয়ে।

আন্তর্জাতিক কফি দিবসে, খালি পেটে কফি খাওয়ার এই অভ্যাস ঘিরে কিছু তথ্য দেখে নেয়া যাক-

কফি খালি পেটে পান করা নিয়ে নানা মুণির নানা মত রয়েছে। তবে বলা হচ্ছে, সকালে খালি পেটে কফি পান করলে পেট ফাঁপা, পেটভারের সমস্যা তৈরি হতে পারে। বলা হচ্ছে, খালি পেটে কফি খেলে ওভিউলেশন হরমোন ব্যালেন্সে সমস্যা হয়। বলা হচ্ছে, সকালে উঠে খালি পেটে কফি খেলে কর্টিসোল প্রোডাকশন বেড়ে যায়। ফলে তা উস্কানি দেয় স্ট্রেস হরমোনকে।

ব্লাড সুগারে অনেক ধরনের প্রভাব ফেলে এই কফি। এটি সকালে উঠে খালি পেটে কফি খেলে উস্কানি পেতে পারে বলে মনে করা হয়। তবে সেভাবে তথ্য প্রমাণ নিয়ে জল্পনা রয়েছে বহুস্তরে। খালি পেটে সকালে উঠেই কফি খাওয়ার অভ্যাস না থাকলে অ্যাসিডিটি হতে পারে। এতে শরীরে বমি বমিভাব ও অ্যাসিডিটির সমস্যা তৈরি হয় ট্যানিনের প্রভাবে।

ব্ল্যাক কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ওজন কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখতেও সাহায্য করে এটি। পানীয়টি তৈরি করতে, একটি কাপে ১ চা চামচ ব্ল্যাক কফি এবং গরম পানি দিন। আধ চা চামচ ফ্ল্যাক্সসিড যোগ করুন এবং ভালোভাবে মেশান। এর উপর গ্রেট করা ১ চা চামচ ডার্ক চকলেট দিন।

মন্তব্য করুন: