রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১২:১১, ২ অক্টোবর ২০২২

আপডেট: ১২:৩৬, ২ অক্টোবর ২০২২

ঘুম ভাঙলেই কফিতে চুমুক দেন? ক্ষতিই হচ্ছে বেশি

ঘুম ভাঙলেই কফিতে চুমুক দেন? ক্ষতিই হচ্ছে বেশি
ফাইল ছবি

বিশ্বব্যাপী কফির জনপ্রিয়তা অনেক। বিশ্বে প্রতিদিন প্রায় ২০০ কোটি কাপ কফি পান করা হয়। কর্মব্যস্ত দিনে গরম কফির কাপে চুমুক দিতেই হয়ে যাবেন ঝরঝরে প্রাণবন্ত। তবে জানেন কি, এই পাণীয় সকালে খালি পেটে খেলেই বিপদ! তাতে পেট ফাঁপা, পেটভারের সমস্যা তৈরি হতে পারে। সমস্যা শুরু হয় হজম নিয়ে।

আন্তর্জাতিক কফি দিবসে, খালি পেটে কফি খাওয়ার এই অভ্যাস ঘিরে কিছু তথ্য দেখে নেয়া যাক-

কফি খালি পেটে পান করা নিয়ে নানা মুণির নানা মত রয়েছে। তবে বলা হচ্ছে, সকালে খালি পেটে কফি পান করলে পেট ফাঁপা, পেটভারের সমস্যা তৈরি হতে পারে। বলা হচ্ছে, খালি পেটে কফি খেলে ওভিউলেশন হরমোন ব্যালেন্সে সমস্যা হয়। বলা হচ্ছে, সকালে উঠে খালি পেটে কফি খেলে কর্টিসোল প্রোডাকশন বেড়ে যায়। ফলে তা উস্কানি দেয় স্ট্রেস হরমোনকে।

ব্লাড সুগারে অনেক ধরনের প্রভাব ফেলে এই কফি। এটি সকালে উঠে খালি পেটে কফি খেলে উস্কানি পেতে পারে বলে মনে করা হয়। তবে সেভাবে তথ্য প্রমাণ নিয়ে জল্পনা রয়েছে বহুস্তরে। খালি পেটে সকালে উঠেই কফি খাওয়ার অভ্যাস না থাকলে অ্যাসিডিটি হতে পারে। এতে শরীরে বমি বমিভাব ও অ্যাসিডিটির সমস্যা তৈরি হয় ট্যানিনের প্রভাবে।

ব্ল্যাক কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ওজন কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখতেও সাহায্য করে এটি। পানীয়টি তৈরি করতে, একটি কাপে ১ চা চামচ ব্ল্যাক কফি এবং গরম পানি দিন। আধ চা চামচ ফ্ল্যাক্সসিড যোগ করুন এবং ভালোভাবে মেশান। এর উপর গ্রেট করা ১ চা চামচ ডার্ক চকলেট দিন।

জনপ্রিয়