• রাঙামাটি

  •  শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩

লাইফস্টাইল

ভাত খাওয়ার পর যেসব কাজ কখনোই করা উচিত নয়

লাইফস্টাইল ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৪২, ১৯ জানুয়ারি ২০২৩

ভাত খাওয়ার পর যেসব কাজ কখনোই করা উচিত নয়

দুপুরে ভাত খাওয়া ছাড়া বেশিরভাগ বাঙালির চলেই না! কিন্তু ভাত খাওয়ার পরে কয়েকটি কাজ করলে নানারকম বিপদ হতে পারে। শরীরিকভাবে নানা ধরনের ক্ষতির সম্মুখীনও হতে পারেন।

তাই ভাত খাওয়ার পরে কোন কাজগুলো করা উচিত নয়, জেনে নিন-

গোসল করা: ভাত খাওয়ার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। এর ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ বেড়ে যায়। যা পরিপাকতন্ত্রকে দুর্বল করতে পারে। ফলে খাবার হজমের স্বাভাবিক সময়কে ধীরগতি করে দেয়। তাই খাওয়ার পরপরই গোসল করবেন না।

চা পান: অনেকেই আছেন যারা ভাত খাওয়ার পরেই চা খান। এটি একেবারেই ঠিক নয়। চায়ের টেনিক অ্যাসিড ভাতের সঙ্গে মিশে নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। তাই অন্তত ১ ঘণ্টা পরে চা পান করুন।

ধূমপান: ভাত খাওয়ার পরেই অনেকে সিগারেট ধরিয়ে ফেলেন। এটি সবচেয়ে মারাত্মক অভ্যাস। ভাত বা অন্য খাবার পেট ভরে খাওয়ার পরে ধূমপান করলে সবচেয়ে বেশি ক্ষতি হয়।

ঘুম: ভাত খাওয়ার পর পরেই অনেকের চোখে রাজ্যের ঘুম চলে আসে। কেউ খাওয়া শেষ করেই ঘুমিয়ে পড়েন। ভাত খাওয়ার পড়ে এই অভ্যাস খুবই খারাপ। এর ফলে শরীরে মেদ জমে যায়। শরীরে মেদ জমাতে না চাইলে খাওয়ার পরপরই ঘুমোবেন না।

ফল খাওয়া: অনেকেই ভাতের পর ফল খান। এই কাজ করছেন তো নিজেই নিজের ক্ষতি করছেন। ভাত খাওয়ার অন্তত এক ঘণ্টা পর ফল খাওয়া ভালো। খাওয়ার পরপরই ফল খেলে গ্যাসের সমস্যা হতে পারে।

বেল্ট ঢিলা করা: অনেকেই খাওয়ার পরপরই বেল্ট কিংবা কোমরের কাপড় ঢিলা করে দেন। এটাও একদমই ঠিক নয়। এতে ক্ষুদ্রান্ত্র থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ বেঁকে যেতে পারে বা পেঁচিয়ে যেতে পারে, তাতে ব্লকও হতে পারে। এ সমস্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

শরীরচর্চা: ভাত খাওয়ার পর পরই ব্যায়াম করলেও শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই খাওয়ার পরপরই ব্যায়াম করবে না।

হাঁটা: অনেকেই ভাত খাওয়ার পরই হাঁটা শুরু করে দেন। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই হাঁটা ঠিক নয়। কিছুক্ষণ পর থেকে হাঁটলে ভালো।

মন্তব্য করুন: