• রাঙামাটি

  •  রোববার, জুলাই ৩, ২০২২

লাইফস্টাইল

বাহারি পদে হোক পূজার ভুরিভোজ

 প্রকাশিত: ১১:৩৩, ৫ অক্টোবর ২০১৯

বাহারি পদে হোক পূজার ভুরিভোজ

ছবি: সংগৃহীত


দুর্গাপূজার আমেজ চলমান। এসময় কি আর না খেয়ে থাকলে হয়! পূজা মানেই হরেক রকম খাবারের ছড়াছড়ি। যে খাবারগুলো সনাতন ধর্মাবলম্বীরা প্রায় প্রতিদিনই খেয়ে থাকেন তা হল-বুটের ডাল, আলুর দম ও লাবড়া। এগেুলোর রেসিপি দেয়া হল। চাইলে আরো সুন্দরভাবে এগুলো রান্না করে থেকে পারেন।

বুটের ডাল

উপকরণ: বুটের ডাল আধা কেজি, টমেটো একটি টুকরো করে নেয়া, ঘি ২ টেবিল চামচ, এলাচ ৩টি, লবঙ্গ ৩টি, তেজপাতা ২টি, লবণ এক চা চামচ, চিনি এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ এক চা চামচ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি ও লবণ স্বাদ মত।

 

বুটের ডাল

বুটের ডাল

প্রণালী: প্রথমে বুটের ডাল ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে সিদ্ধ করে নিন। কড়াইয়ে ঘি গরম করে এর মধ্যে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে একটু ভেজে নিন। এবার টমেটো, চিনি, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে কষিয়ে নিন। এরপর সিদ্ধ ডাল দিয়ে আরো ৩ মিনিট নেড়ে ও গরম পানি দিন। ফুটলে কাঁচা মরিচ দিয়ে  ঢেকে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

আলুর দম

উপকরণ: আলু এক কেজি, লবণ স্বাদ মত, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, কাঁচা মরিচ ৩টি, আদা বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, গরম পানি আধা কাপ, চিনি এক চিমটি।

 

আলুর দম

আলুর দম

প্রণালী: প্রথমে আলু কিউব করে কেটে লবণ দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, পাঁচফোড়ন, কাঁচা মরিচ কুচি, আদা বাটা, জিরা বাটা, চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর সিদ্ধ আলু দিয়ে কিছুক্ষণ কষিয় গরম পানি দিন। পানি কমে মাখা মাখা হয়ে আসলে নামিয়ে ধনেপাতা ছিটিয়ে ভাত, লুচি, পরোটার সঙ্গে পরিবেশন করুন। 

লাবড়া

উপকরণ: আলু, করলা, বরবটি, পটল, বেগুন, ফুলকপি, মিষ্টি কুমড়া, বাঁধাকপি
শিম টুকরো করে নেয়া আধা কাপ, পাঁচফোড়ন এক চা চামচ, আদা বাটা এক টেবিল চামচ, তেজপাতা একটি, লবণ স্বাদ মত, হলুদ এক চা চামচ ও কাঁচামরিচ ফালি ৩ থেকে ৪ টি।

 

লাবড়া

লাবড়া

প্রণালী: কড়াইয়ে তেল দিয়ে গরম হতে দিন। পাঁচফোড়ন দিয়ে সামান্য ভেজে আদাবাটা, তেজপাতা, লবণ, হলুদ দিয়ে কষিয়ে নিন। সব সবজি ঢেলে দিয়ে নাড়তে থাকুন। কষানো হয়ে গেলে কাঁচামরিচ,পানি দিয়ে ঢেকে দিন। সবজি সিদ্ধ হয়ে গেলে ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: