রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

নানিয়ারচর প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৩:৪২, ১ ফেব্রুয়ারি ২০২৩

চেঙ্গী নদীর উপর অবৈধ স্থাপনা বন্ধ করতে নানিয়ারচরে বিলবোর্ড স্থাপন

চেঙ্গী নদীর উপর অবৈধ স্থাপনা বন্ধ করতে নানিয়ারচরে বিলবোর্ড স্থাপন

হাইকোর্টের নির্দেশে কাপ্তাই হ্রদের তীরবর্তী এলাকাগুলোতে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা গুঁড়িয়ে দিতে ও নানিয়ারচর চেঙ্গী নদীর উপর অবৈধ স্থাপনা বন্ধ করতে উপজেলা প্রশাসনের অভিযান শুরু হয়েছে ।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে নানিয়ারচর উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী কর্মকর্তা সৈয়দা সাদিয়া নূরীয়া উপজেলার বিভিন্ন স্থানে বিলবোর্ড স্থাপন করেন। বোর্ডে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মহামান্য সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের দায়েরকৃত রিট পিটিশন নং-১১৮৮৫/২০২২ এর বিগত ১৭/১০/২০২২ খ্রিস্টাব্দের নোটিশের প্রেক্ষিতে রাঙামাটি পার্বত্য জেলায় অবস্থিত কাপ্তাই লেকের সকল প্রকার অবৈধ ভবন/স্থাপনা নির্মাণ নিষিদ্ধ করা হলো।

এছাড়াও কাপ্তাই হ্রদের চেঙ্গী নদীতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযানের প্রক্রিয়া চলমান থাকবে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সাদিয়া নূরীয়া।

অন‍্যদিকে দেখা গেছে, রাঙামাটির নানিয়ারচর চেঙ্গী নদীর জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অসংখ্য অবৈধ স্থাপনা। এসব স্থাপনা গড়ে তোলা হয় শুস্ক মৌসুমে হ্রদের পানি কমে গেলে ভেসে উঠা জায়গায় ভরাট করে পিলার ও গাছের খুঁটি গেড়ে কাঁচা স্থাপনা নির্মাণ করে থাকে। এছাড়াও বৈধ-অবৈধ জায়গার নিজ নিজ বাড়িঘরের সামনে পেছনে ব্যাপক হারে দখল করা হচ্ছে হ্রদের জায়গা। এসব দখলদারদের ত্যাগ করা ময়লা-আবর্জনা ও বর্জ্যে দূষিত হচ্ছে হ্রদের পানি ও আশেপাশের পারিপার্শ্বিক পরিবেশ। ভরাট হয়ে যাচ্ছে হ্রদের তলদেশ। ফলে কাপ্তাই হ্রদ ও পানি দিন দিন ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়