• রাঙামাটি

  •  শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

বিনোদন

করোনায় মারা গেছেন কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর

বিনোদন ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:০৩, ৬ ফেব্রুয়ারি ২০২২

করোনায় মারা গেছেন কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর

ফাইল ফটো


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন। রোববার সকালে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

কিংবদন্তী শিল্পী  লতা মঙ্গেশকরের শরীরে করোনা ও নিউমোনিয়া শনাক্তের পরই চলতি বছরের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তিতে তাকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হয়।  এরপর তিনি ধীরে ধীরে সুস্থ বোধ করছিলেন। কিন্তু ২৮ জানুয়ারি বিখ্যাত এ শিল্পীর শারীরিক অবস্থার উন্নতি হলে ভেন্টিলেটর থেকে বের করে আনা হয়।  পরে ৫ ফেব্রুয়ারি তার শারীরিক অবস্থার অবনতি হলে ফের ভেন্টিলিটের সাপোর্টে তাকে নেয়া হয়। সেই থেকে তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। তাকে মৃত্যুর আগ পর্যন্ত সর্বাত্মকভাবে চিকিৎসা প্রদান করা হয়। 

লতা মঙ্গেশরকে ‘নাইটেঙ্গল অব ইন্ডিয়া’ খেতাব দেওয়া হয়। এ কিংবদন্তী ১৩ বছর বয়সে গানের জগতে পা রাখেন এবং ১৯৪২ সালে প্রথমবার তার গান রেকর্ড করা হয়। সাত দশকের ক্যারিয়ারে লতা মঙ্গেশকর বিভিন্ন ভাষায় ৩০ হাজার গান গেয়েছেন। 

লতা মঙ্গেশর ‘এক পিয়ার কা নাগমা হায়’, ‘রাম তেরি গাঙ্গা মেলি’, ‘এক রাধা এক মেরা’ ও ‘দিদি তেরা দেবার দিওয়ানা’  গানের জন্য সর্বাধিক পরিচিতি পান। গুণী এ শিল্পী  ১৯৬৯ সালে ভারতের তৃতীয় বেসামরিক পুরস্কার ‘পদ্মভূষণ’, ১৯৯৯ সালে ভারতের দ্বিতীয় বেসামরিক পুরস্কার ‘পদ্মাবিভূষণ’ ও ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারত রত্ম’ অর্জন করেন। 

দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হন লতা মঙ্গেশকর। ২০০৯ সালে তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ অফিসার ডে লা লেগিওন দে হোনিয়ার’ প্রদান করা হয়।  

মীনা খাদিকার, আশা ভোসলে, উষা মঙ্গেশকর ও হৃদনাথ মঙ্গেশকরের বড় বোন ছিলেন লতা মঙ্গেশকর।

মন্তব্য করুন: