• রাঙামাটি

  •  শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

পার্বত্য সাহিত্য

সার্কাস

মূলঃ দ্য ড্রিমস, লেখক নাগিব মাহফুজ

 প্রকাশিত: ১৬:২৫, ৬ ফেব্রুয়ারি ২০২২

সার্কাস

প্রতীকী ছবি


উদ্দেশ্যহীনভাবে হাঁটছিলাম। হঠাৎ খুব অদ্ভুত একটা দৃশ্যের মুখোমুখি হলাম। এমন দৃশ্যের কথা আমি কল্পনাও করিনি। প্রতিবার পা ফেলতেই আমার সামনের সড়ক বদলে গিয়ে সার্কাসের রূপ নিচ্ছিল। আমার চারপাশের দেয়াল, বিল্ডিং, গাড়ি এবং পথচারী – সবকিছুই অদৃশ্য হয়ে যাচ্ছিল। মুহূর্তের ভেতরে।

তাদের বদলে সেখানে দৃশ্যমান হচ্ছিল বিশাল একটি ঘূর্ণমান লাটিম। সেটির গা থেকে রশি দিয়ে বাধা অনেকগুলো আসন ঝুলছিল। উপর থেকে নিচে। স্তরে স্তরে। আসনগুলো ভর্তি ছিল ঝুলন্ত দোলনা ও পশুর খাঁচা দিয়ে। সেগুলোতে অভিনেতা, অ্যাক্রোব্যাট, পেশীওয়ালা মানুষ, এমনকি ভাঁড়ও ছিল।

প্রথমে আমি এতটাই খুশি হলাম যে, আনন্দে উড়তে লাগলাম। আমি সড়ক পরিবর্তন করে অন্য সড়কে গেলাম। কিন্তু সেখানেও এই অলৌকিক ঘটনা বারবার ঘটতে লাগল। কিন্তু এক সময়ে মন থেকে আমার আনন্দ দূর হয়ে গেল। বিরক্তি বাড়তে লাগল। আমি হাঁটা ও চারদিকে তাকানো বন্ধ করে দিলাম। আমার খুব ইচ্ছে করল বাড়িতে ফিরে যেতে।

ভাবতেই পরিচিত পৃথিবী আমার সামনে এসে দাঁড়াল। আমার মন খুশি হয়ে উঠল। আমি ভাবলাম যে, খুব তাড়াতাড়িই মনের শান্তি ফিরে পাবো। কিন্তু দরজা খুলতেই দেখতে পেলাম যে, সেখানেও ভাঁড়েরা ফিকফিক করে হাসছে। আমাকে স্বাগত জানানোর জন্য।

মন্তব্য করুন: