• রাঙামাটি

  •  মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

সারাদেশ

কড়া নাড়ছে ঈদ, জমে উঠেছে আতর-টুপির বাজার

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:৫৬, ২৯ এপ্রিল ২০২২

কড়া নাড়ছে ঈদ, জমে উঠেছে আতর-টুপির বাজার

দরজায় কড়া নাড়ছে ঈদ। এর মধ্যেই লাইলাতুল কদর। তবে কদর চলে এলেও ঈদের বাকি আরো তিন কিংবা চারদিন। মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ঘিরে চলছে সব বয়সী মানুষের কেনাকাটা। একই সঙ্গে জমে উঠেছে রাজধানীর আতর, টুপি ও জায়নামাজের বাজারও।

আতর-টুপিতে ক্রেতাদের চাহিদা থাকায় ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা। করোনার কারণে দুই বছর তেমন ব্যবসা করতে না পারলেও এবার সংকট কেটে ঘুরে দাঁড়াতে পারবেন বলে মনে করছেন তারা।

রাজধানীর,গুলিস্তান, সদরঘাট, বায়তুল মোকাররম মার্কেটের আতর-টুপির দোকান ঘুরে দেখা গেছে, বাজারে তুর্কি, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও চীন থেকে আমদানি বিভিন্ন পণ্য। পাশাপাশি এখন দেশের উৎপাদিত সামগ্রীও পাওয়া যাচ্ছে। ক্রেতাদের চাহিদা, রুচি ও পছন্দের বিষয় গুরুত্ব দিয়ে রাখা হচ্ছে আতর, সুরমা, তসবি, জায়নামাজ,টুপির মতো জিনিসগুলো।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, হারামাইন, আল-নোইম, সুইস, আহলান, কোবরা, ফারহান, গুলে-লালা, কস্তুরিসহ বিভিন্ন ব্যান্ডের আতর বিক্রি হচ্ছে। আতরের মধ্যে আছে রজনীগন্ধাসহ বিভিন্ন সুগন্ধি। এসব সুগন্ধি মিলছে ১শ থেকে হাজার টাকার মধ্যে। 

টুপির মধ্যে রয়েছে- ১০, ২০ ও ৫০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত। জায়নামাজ পাওয়া যাচ্ছে ১৫০ থেকে পাঁচ হাজার টাকা মূল্যের। তসবি রয়েছে ৫০ থেকে ৬০০ টাকার। এ ছাড়া দেখা যাচ্ছে হরেক রকমের সুরমাদানি। সুরমাসহ একসঙ্গে ২০০ থেকে হাজার টাকায় পাওয়া যাচ্ছে বিভিন্ন ডিজাইনের এই সামগ্রী।

টুপির দোকানী আবুল কালাম বলেন, এখন কিছু মাল বিক্রি হচ্ছে। এতোদিন তেমন কাস্টমার ছিলো না। আর মাত্র তিনদিন বাকি আছে,তারপর আরো বেশি বিক্রি হবে বলে আশা করছি। সবকিছুর দাম বাড়লেও আতর ও টুপির দাম তেমন বাড়েনি। 

বায়তুল মোকাররম মার্কেটের জায়নামাজ বিক্রেতা খায়রুল ইসলাম বলেন, দেশি-বিদেশি বিভিন্ন প্রকার জায়নামাজ আছ। সাইজ ও প্রকারভেদে আলাদা আলাদা দাম আছে। সারাবছর তো তেমন বিক্রি হয় না, কিন্তু রমজান আসলে একটু বেশি বেচাকেনা হয়। তবে যেমন আশা করছিলাম বিক্রি হবে তেমন বিক্রি নাই। আর মাত্র তিনদিন বাকি আছে ঈদের কিন্তু সেই তুলনায় বিক্রি কম। 

টুপি ও আতর কিনতে আসা ৫০ বছর বয়সী কাসেম মিয়া বলেন, আতর ও টুপি কিনতে আসছি, কিন্তু দাম চায় বেশি।আতরের দাম অনেক বেশি চায়। কাঁচা বেলির আতর কিনবো। আজ তো কদরের নামাজ তাই নাতিদের জন্য টুপিও কিনবো।

মন্তব্য করুন: