• রাঙামাটি

  •  শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

লাইফস্টাইল

মাংস সংরক্ষণের সেরা চার পদ্ধতি

লাইফস্টাইল ডেস্কঃ-

 আপডেট: ১৩:০৬, ৯ জুলাই ২০২২

মাংস সংরক্ষণের সেরা চার পদ্ধতি

ফাইল ছবি


সারাদেশে একযুগে ঈদুল আজহা উদযাপিত হবে রোববার। এ উপলক্ষে পশু কোরবানি দেওয়া হবে। কোরবানির পর যথেষ্ট পরিমাণ মাংস একসঙ্গে মিলে যা একদিনে খাওয়া তো অসম্ভব, সেটি অনেকদিন পর্যন্ত রাখার পরও শেষ নাও হতে পারে। তাই মাংস সংরক্ষণে ফ্রিজই ভরসা। তবে যাদের ফ্রিজ নেই তারা কি মাংস সংরক্ষণ করবেন না? অব্যশই করবেন! তাদের জন্য সেরা চারটি মাংস সংরক্ষণ পদ্ধতি আলোকিত রাঙ্গামাটির পাঠকদের সামনে তুলে ধরা হলো-

জ্বাল পদ্ধতি

অতীত থেকে বর্তমান সবসময় মাংস সংরক্ষণের জনপ্রিয় পদ্ধতি হচ্ছে জ্বাল পদ্ধতি। কাঁচা মাংস সংরক্ষণ না করতে পারলেও সেদ্ধ বা উচ্চ তাপমাত্রায় সংরক্ষণ করতে রান্নাই ভরসা। সেক্ষেত্রে ৬ ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে। যদি ছয় ঘণ্টা অন্তর অন্তর জ্বাল না দেন তবে জীবাণু সংক্রমণের ঝুঁকি থাকবে।

সেদ্ধ শেষে রোদে শুকানো পদ্ধতি

রোদে শুকিয়ে মাংস সংরক্ষণ পদ্ধতি বেশ পুরনো এবং জনপ্রিয়। প্রথমে মাংসগুলোকে মাঝারি আকারে কেটে নিতে হবে। তার ভালোভাবে ধুয়ে নিন। মাংসের সঙ্গে কোনো অবস্থাতেই চর্বি রাখা যাবে না। এরপর মাংসের পানি নিংড়ে যথেষ্ট পরিমাণে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এরপর ডুবো পানিতে সেই মাংস কিছুক্ষণ সেদ্ধ করতে হবে।

মাংস আধা সেদ্ধ হলে সেটা চুলা থেকে নামিয়ে পানি ছেঁকে শিকে গেঁথে রোদে দিয়ে রাখুন। এভাবে মাংস শুকাতে একটানা চার থেকে সাত দিন লাগবে। বাইরের ধুলো থেকে মাংসগুলোকে বাঁচাতে পাতলা কাপড় পেঁচিয়ে দিতে পারেন। মাংস একেবারে শুকিয়ে গেলে মুখ বন্ধ ভালো কোনো পাত্রে রাখতে হবে। রান্নার সময় শুকনো এই মাংস হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর স্বাভাবিক নিয়মে রান্না করুন।

লেবু-লবণ দিয়ে মাংস সংরক্ষণের পদ্ধতি

প্রথমে মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নেন। এরপর লবণ ও লেবুর রসে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখতে হবে তাহলে মাংসের ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো রাখা যায়।

মাংস ভেজে সংরক্ষণ পদ্ধতি

মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা পেঁয়াজ বাটা দিয়ে মাংসটি কিছুক্ষণ ম্যারিনেট করে রাখতে হবে। এরপর গরম তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিয়ে তেল ছেঁকে তারপর মাংস সংরক্ষণ করুন। ডুবো তেলে মাংস সেদ্ধ করলে তা অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এরপর একদিন পরপর মাংসগুলো উচ্চতাপে গরম করতে হবে। এভাবে মাংস ১৫-২০ দিন পর্যন্ত ভালো থাকবে।

মন্তব্য করুন: