রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

বাঘাইছড়ি প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১২:২৩, ১৪ জুলাই ২০২১

বাঘাইছড়িতে জমে উঠেছে পাহাড়ি পশুর কোরবানির হাট

বাঘাইছড়িতে জমে উঠেছে পাহাড়ি পশুর কোরবানির হাট
ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

ওমর ফারুক সুমন, বাঘাইছড়ি প্রতিনিধিঃ- রাঙামাটির বাঘাইছড়িতে জমজমাট হয়ে উঠেছে পাহাড়ি গরুর বিশাল কোরবানি হাট। উপজেলার প্রবেশ পথেই প্রায় ৮ একর জায়গা জুড়ে এই হাট স্থাপন করেছে বাঘাইছড়ি পৌরসভা।

উপজেলার সিমান্তবর্তী  সাজেক, দোসর, নিউলংকর সহ দূরদূরান্ত থেকে এসব গরু ৭ থেকে ৮ দিন হেটে উপজেলা সদরে পশুর হাটে আসছে। কোন ধরনের মোটাতাজাকরণ ঔষধ ছাড়াই পাহাড়ি এসব গরু বনে স্বাধীনভাবে বেড়ে উঠায় দেখতে বেশ রিষ্টপুষ্ট। তাই সহজেই ক্রেতাদের মন কাড়ছে এসব গরু। মাঝারি সাইজের এক একটি গরু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার এবং বড় সাইজের গরু বিক্রি হচ্ছে ১ লাখ থেকে ১ লাখ ৫০ হাজার টাকায়। বিভিন্ন সাইজের গরুর পাশাপাশি এই হাটে রয়েছে বিভিন্ন প্রজাতির ছাগলও একেকটি বড় সাইজের খাসি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ হাজার টাকায়।

কঠোর লকডাউন ও বিধিনিষেধের মধ্যেও পশু পরিবহন নিষেধাজ্ঞার বাহিরে থাকায় চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী বাজারে আসায় ভালো দাম পাওয়ায় স্থানীয় গবাদিপশু মালিকরাও খুশি।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি থাকায় স্বাস্থ্যবিধি মেনেই পৌরসভা ও উপজেলা প্রশাসন যৌথ ভাবে চলছে বাঘাইছড়ি উপজেলার বৃহৎ এই পশুর হাট, জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম।

প্রতি বছর কোরবানি মৌসুমে প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার পশু কেনা বেঁচা হওয়ার কথা জানালেন স্থানীয় পৌরসভার কাউন্সিল বাহার উদ্দিন সরকার।

আলোকিত রাঙামাটি