রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১২:২৯, ১৬ জুলাই ২০২১

সরবরাহ কম থাকায় কাপ্তাইয়ে কোরবানির পশুর দাম চড়া

সরবরাহ কম থাকায় কাপ্তাইয়ে কোরবানির পশুর দাম চড়া
কাপ্তাই নতুন বাজার আনন্দ মেলাঘাটে কোরবানির গরুর হাট। ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

কাপ্তাই প্রতিনিধিঃ- আর মাত্র ক'দিন পরই পবিত্র কোরবানির ঈদ। সকলেই ছুটছে পশুর হাটে কোরবানীর গরু কিনতে। কিন্তু সরবরাহ কম থাকায় গরুর দাম বেশ চড়া।

কাপ্তাই নতুন বাজার আনন্দ মেলাঘাটে প্রতি বছরের ন্যায় এবারও কোরবানির হাট বসেছে। অন্যান্য গরুর চেয়ে পাহাড়ী গরুর চাহিদা বেশি থাকায় এবার গরুর দাম খুব বেশি হাকাচ্ছে। গরুর দাম বেশি শুনে অনেকেই হতাশ।

পবিত্র কোরবানির ঈদ আসলেই জেলার বিভিন্ন উপজেলা হতে কাপ্তাই নতুন বাজার আনন্দ মেলাঘাটে নদী পথে পাহাড়ী মোটা তাজা গরু নিয়ে আসে বিক্রির জন্য। এলাকার লোকজন তথা কাপ্তাই উপজেলা ছাড়াও অন্য উপজেলার লোকজন কাপ্তাইয়ে আসে কোরবানির গরু কিনতে।

রাঙ্গুনিয়া থেকে আসা আব্দুল খালেক জানান, পাহাড়ী গরুর কদর বেশি। এসব গরু সব সময় পাহাড়ে জঙ্গলে থাকে প্রাকৃতিক খানা খায়। এগুলি বেশ হৃষ্টপুষ্ট হয়ে থাকে। মোটা তাজা করার ইনজেকশন ব্যবহার করা হয়না বলে তিনি জানান। খামারিরা মোটা তাজা করার জন্য ইনজেকশন পুশ করে বলে খামারের গরুর চেয়ে পাহাড়ী গরুর কদর বেশি।

গরু ব্যবসায়ী আবুল কালাম বলেন, এবার গরুর দাম বেশি। কি কারনে বেশি জানতে চাইলে তিনি বলেন, লকডাউনের ফলে পূর্বের তুলনায় গরুর সরবরাহ কম। তাছাড়া গরু আনতে পথে পথে বিভিন্ন রকমের অতিরিক্ত খরচ বহন করতে হয়। ফলে গরুর দাম বেশি বলে তিনি উল্লেখ করেন।

গরু ক্রয় করতে আসা কাপ্তাই উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম চৌধুরী বলেন, গরু অনুযায়ী দাম খুব বেশি। অনেক ক্রেতা দাম শুনে মাথায় হাত দিচ্ছে। কেউ বলছে বাজেটের চেয়েও অনেক বেশি।

কাপ্তাই নতুন বাজার আনন্দ মেলাঘাট ইজারদার মোঃ মনির জানান, অন্য বছরের তুলনায় এবার গরুর দাম ঊর্ধ্বমুখী। বেঁচা কিনাও কম বলে তিনি জানান। তবে আগামী ২-১ দিনে হয়তো কিছুটা দাম কমতে পারে।

আলোকিত রাঙামাটি