রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৭:০৩, ১৭ জুলাই ২০২১

কাপ্তাই উপজেলা প্রশাসন ও স্কাউটসের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচী

কাপ্তাই উপজেলা প্রশাসন ও স্কাউটসের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচী
ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- “দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি” এই স্লোগানকে সামনে রেখে কাপ্তাই উপজেলা প্রশাসন ও স্কাউটসের যৌথ উদ্যোগে উপজেলার প্রধান প্রধান সড়কের পাশে ফলদ ও বনজ বৃক্ষরোপণ কর্মসূচীর আয়োজন করা হয়। 

শনিবার (১৭ জুলাই) সকাল থেকে বেলা প্রায় ২টা পর্যন্ত উপজেলার গুরুত্বপূর্ণ স্থাপনা সমূহের সামনে, শীলছড়ি স্কাউটস আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের চারপাশে, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের পাশে, নব-নির্মিত স্মৃতি স্তম্ভের চারপাশে, সর্বোপরি আশ্রয়ন প্রকল্পের অধীনে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ঘরের চারপাশ জুড়ে লাগানো হয়েছে নানা প্রজাতির উন্নত জাতের বিভিন্ন ফলজ ও বনজ ২ হাজার ৫শ' গাছের চারা।

এ সময় বৃক্ষরোপন কর্মসূচিতে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্কাউটসের সভাপতি মুনতাসির জাহানের নেতৃত্বে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্কাউটসের সম্পাদক উডব্যাজার মোঃ মাহবুব হাসান বাবু, কোষাধ্যক্ষ ও কাদেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, উপজেলা কাব লিডার লিটন চন্দ্র দে, সহকারী কমিশনার বিপুল বড়ুয়া, স্কাউট লিডার মোঃ নুরুন নবী, স্কাউট সাজু, হৃদয়, আরমান ও মোঃ শহিদুল্লাহ।

উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, একশ'টা গাছ থেকে যদি ৫টাও বড় হয়, তাতেও পরিবেশের জন্য ভালো। কারণ পরিবেশ রক্ষা করার জন্য গাছ লাগানোর কোন বিকল্প নেই।

এদিকে, উক্ত বৃক্ষরোপণ কর্মসূচীতে পিকাপ ভ্যানে করে নানা জাতের গাছপালা নিয়ে সকাল থেকে তিনি ছুটেছেন উপজেলার বিভিন্ন প্রান্তে। উপজেলা স্কাউটসের স্কাউট লিডার, কয়েকজন রোভার স্কাউটারদের নিয়ে এ কার্যক্রম চালিয়েছেন। তার নিজের কালেকশন থেকেই উপহার দেন প্রায় ১ হাজার ৫শ' গাছ ও বীজ। চলতি পথে সিএনজি ড্রাইভার, যাত্রী, বাজারে আসা লোকজনের মাঝেও দিয়েছেন অনেক গাছ।

তিনি আরো বলেন, এই বৃক্ষরোপণ অভিযান চলমান থাকবে। এছাড়া তিনি সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, যেখানেই খালি জমি পান, একটি হলেও গাছ লাগান। এগুলোই একদিন পরিবেশের সম্পদ হিসেবে মাথা তুলে দাঁড়াবে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়