আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৭ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১২১২

সুস্থ

১২০২

মৃত্যু

২৫

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১৪

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৪ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪১৫৪, মোট সুস্থ- ৪০২৩, মোট মৃত্যু ৩৩ জন।

বাঘাইছড়িতে একটি সেতুর অভাবে দূর্ভোগে হাজারো মানুষ

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১ আগস্ট ২০২১  

ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

ওমর ফারুক সুমন, বাঘাইছড়ি সংবাদ দাতাঃ- রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী এলাকায় একটি সেতুর অভাবে বছরের পর বছর দূর্ভোগ পোহাতে হচ্ছে শত শত পরিবারকে।

উপজেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে বঙ্গলতলী ইউনিয়নের পাঁচ গ্রামের পাঁচশত পরিবারের একমাত্র চলার পথ এটি। কাচালং নদীর শাখা পাহাড়ি ছড়ার উপর ৫০ ফুট দৈর্ঘ্যের কাঠের সেতু বানিয়ে স্থানীয় বাসিন্দারা নিয়মিত পারাপারের পাশাপাশি তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করার একমাত্র পথও এটি।

কাঠের এই সেতুটি স্থানীয়দের সহায়তায় ২০১৬ -১৭ অর্থ বছরে তৈরি করে বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ। এই সেতুটি তৈরির মাধ্যমে আশপাশের পাঁচ গ্রাম ছোটো কাট্রোলী, ডাঙ্গা ছড়া, বেতাগীছড়া, বালু খালী গ্রামের হাজারো মানুষ ইউনিয়ন পরিষদ সদরের মূল সড়কের সাথে যুক্ত হয়। পাঁচ বছরের পুরোনো এই কাঠের সেতুটি উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে গত দুই বছর ধরে খুবই নড়বড়ে অবস্থায় রয়েছে। জীবন জীবিকার তাগিদে ঝুঁকি নিয়ে এই সেতুটি দিয়ে প্রতিদিন কমপক্ষে ৪ থেকে ৫ শত মানুষ যাতায়াত করেন।

সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় যেকোনো সময় দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে দাবী করেন স্থানীয় ইউপি সদস্য নিতিশ চাকমা।

তিনি বলেন, সেতুটি বেশ কয়েকবার আমরা মেরামত করেছি বর্ষামৌসুমে বেশী ঝুঁকি পূর্ণ হয়ে পরে। কারন উজান থেকে পাহাড়ি ঢলের সাথে গাছ পালা ভেসে এসে সেতুটিকে ধাক্কা দেয়। ফলে যেকোনো সময় সেতুটি ভেসে যাওয়ার আশংকা রয়েছে। সেতুটি ভেঙ্গে গেলে পাঁচ গ্রামের হাজারো মানুষ বিচ্ছিন্ন হয়ে পরবে।

বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞানজ্যোতি চাকমা বলেন, আমরা সেতুটির বিষয়ে বেশ কয়েকবার দূর্যোগ মন্ত্রণালয়ে তৎবির করার পর গত বছর ৩২ ফুট দৈর্ঘ্যের একটি সেতু দেয়ার কথা ছিলো। কিন্তু বাঘাইছড়ি উপজেলার তৎকালীন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার পরিদর্শন করে এখানে ৩২ ফুট দৈর্ঘ্যের সেতু হলে টিকবেনা বলেন। তাই নতুন করে ৬৯ ফুট দৈর্ঘ্যের সেতুর জন্য প্রস্তাব দেওয়া হয়েছে এখন অপেক্ষায় আছি কবে সেতু হবে জানা নেই।

বাঘাইছড়ি উপজেলার নতুন  প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন বলেন, সেতুটির বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে পাশ হলেই কাজ শুরু হবে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি