রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নানিয়ারচর প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:২৪, ১৪ আগস্ট ২০২১

করোনায় বাধা হচ্ছে নানিয়ারচরের আনারস চিপস তৈরীর কারখানা চালুর

করোনায় বাধা হচ্ছে নানিয়ারচরের আনারস চিপস তৈরীর কারখানা চালুর
ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

মেহেরাজ হোসেন সুজন, নানিয়ারচরঃ- রাঙামাটির নানিয়ারচর উপজেলায় পরীক্ষামূলক ভাবে তৈরি পাহাড়ের আনারসের চিপস কৃষকদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। পাহাড়ে এমন একটি চিপসের কারখানা হওয়াতে স্থানীয় আনারস চাষি ও ব্যবসায়ীদের অর্থনৈতিক সাফল্য হবে বলে জানিয়েছেন নানিয়ারচর উপজেলার বাসিন্দারা। তবে প্রতিষ্ঠান টি এখনো চালু না হওয়ার আশার প্রহর গুনেই যাচ্ছেন বলে জানায় স্থানীয় চাষী ও আনারস ব্যবসায়ীরা।

আনানাস চিপসটির সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০/- টাকা। আনারসের রাজধানীখ্যাত নানিয়ারচর উপজেলা স্থানীয় চাষীদের সুবিধার্থে ও লাভজনক আয়ের জন্য প্রতিষ্ঠানটির এই ব্যবস্থাপনা বলছেন সংশ্লিষ্টরা।

সূত্রে জানা গেছে, ২০১৫ সালে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় রাঙামাটি নানিয়ারচর হর্টিকালচার সেন্টার কর্তৃপক্ষ পাহাড়ের ফলমূল দিয়ে চিপস ও আচার বানানোর জন্য একটি পাইলট প্রকল্প গ্রহণ করেন। এ প্রকল্পের আওতায় রাঙামাটির নানিয়ারচর উপজেলায় নির্মাণ করা হয় আনারসের চিপস উৎপাদন কারখানা। গেল বছরের জুনে কারখানাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। 

নানিয়ারচর মৌসুমি ফল বিক্রেতা কমিটির সভাপতি ও ইউপি সদস্য মোঃ নুরুল ইসলাম জানান, আনারস অন্যান্য বছরের তুলনায় করোনাকালে ক্ষতির মুখে পড়তে হচ্ছে তবে আনারসের চিপস তৈরির কারখানা টি যদি চালু হতো তবে আমাদের কষ্টের লাঘব হতো। 

রাঙামাটি জেলার বনরুপা হর্টিকালচার সেন্টার উপ-পরিচালক কাজী শফিকুল ইসলাম জানান, কারখানা চালু করতে উদ্যোক্তাদের কে প্রশিক্ষণের যে ব্যবস্থাটি করার কথা ছিল বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর ফলে তা সম্পন্ন করা হচ্ছে না। তাই এখনো বলা যাচ্ছেনা কবে হতে চালু হচ্ছে এই চিপস কারখানাটি।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়