রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নানিয়ারচর প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:৪৯, ১৮ আগস্ট ২০২১

প্রাণ ফিরে পেয়েছে নানিয়ারচরের ঐতিহ্যবাহী সাপ্তাহিক হাটবাজার

প্রাণ ফিরে পেয়েছে নানিয়ারচরের ঐতিহ্যবাহী সাপ্তাহিক হাটবাজার

নানিয়ারচর প্রতিনিধিঃ- চলতি মাসের ১১ তারিখ হতে লককডাউন না থাকায় জমে উঠেছে রাঙামাটির নানিয়ারচর উপজেলার ঐতিহ্যবাহী নানিয়ারচর সদরের সাপ্তাহিক হাটবাজার।

বুধবার (১৮ই আগস্ট) সকাল ৭টা হতে বাজারে জুম চাষ করা ফল, শাক, সবজি, কাঁচামাল, বিভিন্ন খাদ্যশস্য নিয়ে বাজারে বসতে দেখা যায় দূর্গম গ্রাম হতে আসা সবজি ব্যবসায়ীসহ ও পাহাড়ি, বাঙালি সকল সম্প্রাদায়ের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। 

বাজারে সকাল ৭টা হতে দুপুর ১টা অব্দি জনমানুষের কেনা বেচা দেখা যায়।

বরপুল পাড়া হতে আসা এক পাহাড়ি মহিলা জানান, আমি জুম চাষ করে যে সকল ফসল উৎপাদন করি তা সাপ্তাহিক বাজারটিতে এনে বিক্রি করি আর তা দিয়ে সংসার চালাই। গেল সপ্তাহে তুলনায় আজ তাড়াতাড়ি আমার সবজি বিক্রি হয়ে গিয়েছে। 

এছাড়া বিভিন্ন অঞ্চল থেকে আসা কিছু মানুষের সাথে কথা বলে জানা যায়, আজকের বাজার টি জমজমাট হওয়ায় অনেক ভালো লাগছে তাদের, বাজার টি এভাবে চলার পাশাপাশি করোনা মহামারি হতে যাতে সকলে রক্ষা পায় এবং সবসময় এভাবে মানুষের আর্থিক অবস্থা সচ্ছল থাকে এই কামনা করেন তারা।

করোনাকালে বাজারে আসা মানুষের দুরুত্ব বজায় না থাকলেও মুখে মাস্ক পরিধান করতে প্রায় সকলকেই দেখা গিয়েছে।

স্থানীয় কিছু বাজার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, আগের সপ্তাহের তুলনায় প্রায় ৪ গুন বেচাকেনা হয়েছে। 

উল্লেখ্য যে, উক্ত বাজারটি সাপ্তাহিক হাটের দিনটির উপর নির্ভর হয়ে থাকে বাকি দিনগুলো। দীর্ঘ ২ বছর সাপ্তাহিক বুধবার ঐতিহ্যবাহী বাজারটি আঞ্চলিক রাজনৈতিক সংঠনের আধিপত্য বিস্তারের জেরে বন্ধ হয়ে যায়। ১৮ই মার্চ ২০১৯ সালের নানিয়ারচর উপজেলা পরিষদের নির্বাচনের পর হতে বন্ধ হলে (৩১ মার্চ ২০২০) পূণরায় ১ম বাজার চালু হতে না হতেই ২য় বাজার এর আগ হতে নেমে আসে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উচ্চ সংক্রমণ দেখা দেয়ায় সরকার ঘোষিত লকডাউন এবং কঠোর লকডাউন। লকডাউন বাস্তবায়নে ও উপজেলায় করার সংক্রমণ এড়াতে লকডাউন জোরদারের প্রশাসনের তৎপরতায় কঠোর অবস্থানে। বন্ধ থাকে বাজারের লোকসমাগম।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ