আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
চিৎমরমে নির্বাচন স্থগিত; কাপ্তাইয়ের ৩ ইউপিতে ১০৭ জনের মনোনয়ন পত্র জমা কাপ্তাইয়ে আওয়ামী লীগ নেতা হত্যার প্রতিবাদে ছাত্রলীগের প্রতিবাদ সমাবেশ ঘরের দরজা ভেঙে আ.লীগ প্রার্থীকে হত্যা করলো জেএসএস’র সন্ত্রাসীরা
  • সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

১৭ অক্টোবর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

৩১৪

সুস্থ

৫২৯

মৃত্যু

১৬

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০০ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪২১২, মোট সুস্থ- ৪১৫৭, মোট মৃত্যু ৩৪ জন।

কাপ্তাই অবতরণ কেন্দ্রে ১৫ দিনে রাজস্ব আদায় ৭৫ লাখ টাকা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

কাপ্তাই মৎস্য অবতরণ কেন্দ্রে জেলেদের ব্যস্ততা। গত মঙ্গলবার তোলা ছবি

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাইঃ- ব্যবসায়ীদের পদচারনায় সরব হয়ে উঠেছে কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরেশনের জেটিঘাট মৎস্য অবতরণ কেন্দ্র। প্রতিদিন এই মৎস্য অবতরণ কেন্দ্র থেকে দেশের বিভিন্ন অঞ্চলে কাপ্তাই হ্রদের মাছ নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। ফলে সরকার প্রতিদিন গড়ে ৩ থেকে ৪ লাখ টাকা রাজস্ব পাচ্ছে বলে জানান, এই কেন্দ্রের মার্কেটিং সহকারী আব্দুল সালাম সরকার।

গত বুধবার আলাপকালে কাপ্তাই উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি মোস্তাক আহমেদ বলেন, নিষেধাজ্ঞা শেষ হবার পর গত ১ সেপ্টেম্বর থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হয়। প্রতিদিন সকাল থেকে রাত অবধি সরব থাকে এই মৎস্য অবতরণ কেন্দ্র। লংগদু উপজেলার মাইনি মুখ ও কাট্রলি বিল, বরকলের সুভলং, বিলাইছড়ি উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে জেলেরা মাছ ধরে ইঞ্জিন চালিত বোটে করে এই জেটিঘাটে নিয়ে আসে। এখান থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে মৎস্য বেপারীরা মাছ নিয়ে যাচ্ছে। 

মৎস্য ব্যবসায়ী শাহাবুদ্দিন, জসিম সওদাগর ও নুরুল হক সওদাগর জানান, সাধারণত আইড় মাছ, কাঁচকি মাছ, চাপিলা মাছ, পাবদা মাছ এবং বাচা মাছ এই মৎস্য অবতরণ কেন্দ্রে জেলেরা নিয়ে আসে।

এই কেন্দ্রে গত ১৬ বছর ধরে ব্যবসা করছেন শরিয়তপুরের কালাম সওদাগর। তিনি জানালেন, প্রতিদিন তিনি এই কেন্দ্র থেকে মাছ কিনে বরফ দিয়ে ট্রাকে করে উত্তরবঙ্গে পাঠিয়ে থাকেন।

কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম বলেন, কাপ্তাই হ্রদে ৪ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকার পর গত ১ সেপ্টেম্বর হতে কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হয়েছে। গত ১ তারিখ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই মৎস্য অবতরণ কেন্দ্রে জেলেরা ৪শ' মেট্রিকটনের বেশি মাছ বিক্রি করা হয়েছে, ফলে সরকার শুধু এই কেন্দ্র থেকেই প্রায় ৭৫ লাখ টাকা রাজস্ব আদায় করেছে।

তিনি আরো জানান, এই মৌসুমে কাপ্তাই লেকে ছোট জাতের মাছের পাশাপাশি জেলেদের জালে বড় মাছ ধরা পড়ছে, ফলে এ বছর রাজস্ব আদায় গত বছর থেকে বেশী হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি