রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

রাঙামাটি প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১২:১২, ৬ অক্টোবর ২০২১

রাঙামাটিতে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষে আলোচনা সভা

রাঙামাটিতে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদকঃ- রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) সকালে ১০টায় রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে, জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে রাঙামাটি পার্বত্য জেলা স্থানীয় সরকারের (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক মোঃ আল-মামুন মিয়ার সভাপতিত্বে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’-২০২১ উপলক্ষে “সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন” এই প্রতিপাদ্যের আলোকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুন, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার বোরহান উদ্দিন মিঠু ও লাইলাতুন হোসেন, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক হোসনে আরা বেগম, রাঙামাটি জেলা সমবায় কর্মকর্তা ইউছুফ হাসান চৌধুরী, উপ-সহকারী নিবন্ধক মৌসুমী ভট্টাচার্য্য, রাঙামাটি প্যানেল মেয়র মোঃ হেলাল উদ্দিন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, কোন শিশু জন্ম গ্রহণ করলে তার জন্ম তারিখ সঠিক আছে কিনা তা যাচাই করে জন্ম নিবন্ধন করতে হবে এবং অবশ্যই সরকারি নিয়ম অনুযায়ী ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন করতে হবে। জন্ম নিবন্ধন করা যতটা জরুরী ঠিক তেমনি মৃত্যু নিবন্ধন করা ততটাই জরুরী। তাই কোন মানুষ মৃত্যুবরণ করলে অবশ্যই তাহার মৃত্যু নিবন্ধন করতে হবে। 

পাশাপাশি অন্যান্য বক্তরা বলেন, তথ্য কেন্দ্রগুলোতে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে যাওয়া জনগণের হয়রানি স্বীকার হয়। ফলে জন্ম নিবন্ধনের মাধ্যমে বয়স কমানো বা বাড়ানোর প্রবনতা রোধে তথ্যকেন্দ্র বা ইউনিয়ন পরিষদে স্কুলগুলোর প্রতিটি শিক্ষার্থীর বয়স উল্লেখিত সত্যায়িত একটি তালিকা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়