আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
ইউপিডিএফ’র আস্তানায় যৌথবাহিনীর অভিযান: অস্ত্র ও গােলাবারুদ উদ্ধার
  • শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

  • || ২১ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২৩৯

সুস্থ

২৭৭

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে করোনায় আক্রান্ত নাই। মোট আক্রান্ত- ৪২২৭, মোট সুস্থ- ৪১৯২, মোট মৃত্যু ৩৪ জন।

রাজস্থলীতে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষে আলোচনা সভা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১  


রাজস্থলী প্রতিনিধিঃ- রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী অফিসারের কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশের সভাপতিত্বে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’-২০২১ উপলক্ষে “সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন” এই প্রতিপাদ্যের আলোকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজস্থলী উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা ।

বিশেষ অতিথি হিসেবে উপজেলা ভাইস চেযারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান উচসিন মারমা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মফজল আহমদ খান সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ও বিভিন্ন ইউপি সদস্য ও চেয়ারম্যানবৃন্দ সহ গণমাধ্যম কর্মীগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা বলেন, কোন শিশু জন্মগ্রহণ করলে তার জন্ম তারিখ সঠিক আছে কিনা তা যাচাই করে জন্ম নিবন্ধন করতে হবে এবং অবশ্যই সরকারি নিয়ম অনুযায়ী ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন করতে হবে। জন্ম নিবন্ধন করা যতটা জরুরী ঠিক তেমনি মৃত্যু নিবন্ধন করা ততটাই জরুরী। তাই কোন মানুষ মৃত্যুবরণ করলে অবশ্যই তাহার মৃত্যু নিবন্ধন করতে হবে। 

পাশাপাশি অন্যান্য বক্তারা বলেন, তথ্য কেন্দ্রগুলোতে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে যাওয়া জনগণের হয়রানি স্বীকার হয়। ফলে জন্ম নিবন্ধনের মাধ্যমে বয়স কমানো বা বাড়ানোর প্রবণতা রোধে তথ্যকেন্দ্র বা ইউনিয়ন পরিষদে স্কুলগুলোর প্রতিটি শিক্ষার্থীর বয়স উল্লেখিত সত্যায়িত একটি তালিকা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি